এবার আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করলো পাকিস্তান
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ১৬:৩৪
এবার আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করলো পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিরাপত্তাজনিত সমস্যার কারণে ভারতের পর এবার আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর পাকিস্তান। আন্তর্জাতিক নৌপথে সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন হামলার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।


রবিবার (৭ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পাকিস্তান নৌবাহিনীর মুখপাত্র।


বিবৃতিতে নৌবাহিনীর মুখপাত্র বলেন, পাকিস্তানের বাণিজ্যিক রুটের নিরাপত্তা নিশ্চিত রাখতে পাকিস্তান নৌ বাহিনী আরব সাগরে তাদের মহড়া অব্যাহত রাখবে।


তিনি আরও বলেন, পাকিস্তান নৌবাহিনী এই অঞ্চলে নিজেদের সামুদ্রিক শান্তি ও শৃঙ্খলা নিশ্চিতে বেশ সচেতন।


আরব সাগরে ভারতীয় ক্রুসহ জাহাজ ছিনতাইয়ের ঘটনার পরেই পাকিস্তান এ পদক্ষেপ নিলো।


লোহিত সাগরে সম্প্রতি বিভিন্ন জাহাজের ওপর হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের হুথি গোষ্ঠী। এছাড়া পাকিস্তানগামী এক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলায় দায় স্বীকার করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।


এ নিয়ে এক বিবৃতিতে গতকাল পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, নৌ বাহিনী পাকিস্তান ও আন্তর্জাতিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে বাণিজ্যিক রুটগুলোর ক্রমাগত আকাশ নজরদারিও করা হচ্ছে।


সম্প্রতি আরব সাগরে একটি বাণিজ্যিক জাহাজ ছিনতাইচেষ্টার ঘটনা ঘটে। পরে ওই জাহাজ থেকে ২১ নাবিককে উদ্ধারের কথা জানায় ভারতীয় নৌবাহিনী। এই ঘটনার দুদিনের মাথায় পাকিস্তান আরব সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করল।


এর আগে, গত ২৫ ডিসেম্বর আরব সাগরে কয়েকটি যুদ্ধজাহাজ মোতায়েন করে ভারত। বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা প্রতিরোধে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। এসব হামলার মধ্যে ভারতীয় উপকূলের কাছে বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলার ঘটনাও রয়েছে। ওই হামলার জন্য ইরানকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com