বরখাস্ত হলেন মালদ্বীপের ৩ মন্ত্রী
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ১৫:৪৫
বরখাস্ত হলেন মালদ্বীপের ৩ মন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারত ও তার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সামাজিক মাধ্যমে নেতিবাচক পোস্ট করে বরখাস্ত হয়েছেন মালদ্বীপের তিন মন্ত্রী। তারা মোদীর লাক্ষাদ্বীপ সফর নিয়ে উপহাসমূলক মন্তব্য করেছিলেন। বরখাস্ত হওয়া তিনজনই উপমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। আর তারা হলেন মরিয়াম শিউনা, মালশা শরীফ ও মাহজুম মজিদ।


মালদ্বীপ সরকারের মুখপাত্র ইব্রাহিম খলিলের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম আটল টাইমস জানিয়েছে, অবমাননাকর মন্তব্য করার অভিযোগে দায়ী সব সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে ও এই নিদের্শনা খুব অল্প সময়ের মধ্যেই কার্যকর হয়েছে। আর ওই মন্তব্যগুলো ব্যক্তিগত, যা কোনোভাবেই মালদ্বীপ সরকারের প্রতিনিধিত্ব করে না। ভবিষ্যতে যারা কোনো দেশের বিরুদ্ধে এই ধরনের মন্তব্য করবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দ্বিধা করবে না মালদ্বীপ সরকার।


ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা গেছে, গত সপ্তাহে লাক্ষাদ্বীপ সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। সেখানে সমুদ্র সৈকতে বসে থাকার কয়েকটি ছবি পোস্ট করে, ভারতীয়দের এই দ্বীপ ভ্রমণের আহ্বান জানিয়েছিলেন তিনি। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মোদীকে ‘জোকার’ ও ‘পুতুল’ বলে কটাক্ষ করেন মালদ্বীপের যুব ক্ষমতায়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী মরিয়াম শিউনা। মোদীকে কটাক্ষে যোগ দেন বরখাস্ত হওয়া অপর দুই উপমন্ত্রীও।


পরে বিষয়টি নিয়ে, মালদ্বীপ সরকারের কাছে অসন্তোষ প্রকাশ করে ভারত সরকার। মালয়েশিয়ার ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে বিষয়টি মোহামেদ মুইজ্জুর নেতৃত্বাধীন সরকারের কাছে তুলে ধরা হয়। অন্যদিকে, ভারতীয় নাগরিকদের নজিরবিহীন আক্রমণের মুখে পড়ে এক্স থেকে পোস্টটি সরিয়ে নেন মরিয়াম শিউনা।


এদিকে, এ ঘটনার জেরে মালদ্বীপে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করা অসংখ্য ভারতীয় পর্যটক, শেষ মুহূর্তে ভ্রমণ বাতিল করেছন। শুধু তাই নয়, ফেসবুকে প্লেনের টিকিট ও হোটেল বুকিংয়ের স্ক্রিনশট শেয়ার করে ‘বয়কট মালদ্বীপ’ প্রচারণাও শুরু করেছেন তারা।


শিউনার মন্তব্যের তীব্র নিন্দা জানান মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। শিউনার এই মন্তব্য যে মালদ্বীপ সরকারের নীতির প্রতিফলন নয়, সেটা বিশ্বকে জানাতে প্রেসিডেন্ট মুইজ্জুর প্রতি আহ্বানও জানান তিনি।


গত বছরের নভেম্বরে ‘চীনপন্থি’ মোহামেদ মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই মালে ও নয়া দিল্লির কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়েছে। সেই উত্তেজনা আরও উসকে দিলো এই ঘটনা।


সূত্র: এনডিটিভি


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com