দ. কোরিয়ায় সামরিক হামলার হুমকি উ. কোরিয়ার
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ১৫:৩০
দ. কোরিয়ায় সামরিক হামলার হুমকি উ. কোরিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়া যেকোনো ধরনের উসকানির জবাবে তাৎক্ষণিকভাবে সামরিক হামলা চালাবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন দেশটির নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। টানা তৃতীয় দিনের মতো রোববার (৭ জানুয়ারি) দক্ষিণ কোরিয়া সীমান্তে গোলাবারুদ নিক্ষেপের পর এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি।


শনিবার (৬ জানুয়ারি) উত্তর কোরিয়া বিতর্কিত সামুদ্রিক সীমান্ত এলাকার কাছে ৬০টিরও বেশি কামানের গোলা ছুড়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে। তার আগের দিনও একই এলাকায় দুই শতাধিক কামানের গোলা নিক্ষেপ করে উত্তর কোরিয়া। পরপর তিনদিন গোলাবারুদ নিক্ষেপের পর রোববার ওই হুঁশিয়ারি দিয়েছে পিয়ংইয়ং।


দক্ষিণ কোরিয়া বলেছে, রোববার আবারও অন্তত ৯০টি গোলা ছুড়েছে উত্তর কোরিয়া। উত্তরের সেনাবাহিনী বলেছে, তারা দক্ষিণের জন্য কোনও হুমকি তৈরি করেনি। কারণ সীমান্তে গোলাবর্ষণের মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া।


উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএতে প্রকাশিত কিম ইয়ো জংয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমি আবারও পরিষ্কার করে বলছি, কোরিয়ান পিপলস আর্মির (কেপিএ) নিরাপত্তা চাবি ইতিমধ্যে বেজে উঠেছে।


দেশটির সামরিক বাহিনীর সরকারি ওই নাম উল্লেখ করে তিনি বলেছেন, শত্রুপক্ষ সামান্যতম উসকানির চেষ্টা চালালে কেপিএ তাৎক্ষণিকভাবে সামরিক হামলা চালাবে।


তবে উত্তরের কামানের গোলাবর্ষণের জবাবে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী শুক্রবার সমুদ্রে মহড়া চালিয়েছে বলে দেশটির বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে। তবে শনিবারের ঘটনার পর নতুন করে মহড়া চালানোর কোনও পরিকল্পনা দক্ষিণ কোরিয়ার নেই বলে জানিয়েছে ইয়োনহাপ।


গত শুক্রবার সীমান্তের উভয় পাশের মহড়ায় দক্ষিণ কোরিয়ার সীমান্ত দ্বীপের বাসিন্দাদের বোমা আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য জন্য সতর্ক ঘণ্টা বাজানো হয়। যদিও মহড়ার সময় কোনও পক্ষই সামুদ্রিক সীমান্ত অতিক্রম করেনি বলে জানা গেছে।


বিবৃতিতে কিম ইয়ো জং শনিবার গোলাবর্ষণের অভিযোগ অস্বীকার করে বলেছেন, উত্তর কোরিয়ার নিজস্ব কৌশলের অংশ হিসেবে বিস্ফোরকের বিস্ফোরণ ঘটিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী কিমের বিবৃতিকে নিচুস্তরের মনস্তাত্ত্বিক যুদ্ধ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে। একই সঙ্গে সীমান্তের কাছে উত্তেজনা বাড়াতে পারে এমন সামরিক কার্যকলাপ বন্ধ করতে উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়া।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com