অনিয়মের অভিযোগে ৮২ প্রার্থীর ভোটের ফলাফল বাতিল করল কঙ্গো
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ১৮:১৮
অনিয়মের অভিযোগে ৮২ প্রার্থীর ভোটের ফলাফল বাতিল করল কঙ্গো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নির্বাচন ও নির্বাচনপরবর্তী ব্যাপক অনিয়ম-সিহংসতার অভিযোগে কেন্দ্রীয় আইনসভার ৮২ জন প্রার্থীর ফলাফল বাতিল করেছে মধ্য আফ্রিকা দেশ ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোর নির্বাচন কমিশন।


শনিবার (৬ জানুয়ারি) কঙ্গোর নির্বাচন কমিশন (সিইএনআই) থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


অভিযুক্ত এই ৮২ প্রার্থীর বিরুদ্ধে কারচুপি-কারসাজি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলা, এবং নির্বাচন কেন্দ্রে সহিংসতার অভিযোগ রয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে সিইএনআই।


গত ২০ ডিসেম্বর ২০২৩ আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম দেশ ডিআর কঙ্গোর আইনসভায় মোট ৪৮৪টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়।


প্রসঙ্গত, ২০ তারিখের নির্বাচনের পর কঙ্গোর বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সংগঠন ব্যাপক অনিয়ম-সহিংসতার অভিযোগ জানিয়ে আসছিল। তাতে সাড়া দিয়েই শনিবারের বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে সিইএনআই। বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশন আরও বলেছে, দেশজুড়ে নির্বাচন ও নির্বাচন পরবর্তী সময়ে অনিয়ম-সহিংসতা, প্রতিপক্ষ প্রার্থী এবং তাদের সমর্থকদের ওপর হামলা ও নির্বাচন কেন্দ্রে ভাঙচুরসহ বিভিন্ন অপরাধমূলক তৎপরতা খতিয়ে দেখতে শিগগিরই একটি তদন্ত কমিটি গঠন করবে সিইএনআই।


তবে নির্বাচন কমিশনের শনিবারের বিজ্ঞপ্তি কঙ্গোর বিরোধী রাজনৈতিক দল ও নাগরিক গোষ্ঠীগুলোকে সন্তুষ্ট করতে পারেনি। কারণ একই দিন, অর্থাৎ ২০ ডিসেম্বর প্রেসিডেন্ট নির্বাচনও হয়েছে দেশটিতে এবং সেই নির্বাচনে ভূমিধস জয় পেয়েছেন কঙ্গোর রাজনৈতিক দল ইউনিয়ন ফর ডেমোক্রেসি অ্যান্ড সোশ্যাল প্রোগ্রেসের প্রার্থী ফেলিক্স শিসেকেদি। বিরোধী রাজনৈতিক দলগুলো প্রেসিডেন্ট নির্বাচনেও ব্যাপক কারচুপি-সহিংসতার অভিযোগ তুলেছিল, কিন্তু সে বিষয়ে নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে কিছু বলা হয়নি।


এদিকে প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী এবং বর্তমানে কঙ্গোর প্রধান বিরোধীদলীয় নেতা মার্টিন ফায়েউলু শনিবার এক সংবাদ সম্মেলনে নির্বাচন বাতিলের আহ্বান জানিয়ে বলেন, আমরা সত্যিকার নির্বাচন চাই। দেশে সুষ্টু নির্বাচনের স্বার্থে যদি আফ্রিকান ইউনিয়ন বা সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিনিটিকে সংশ্লিষ্ট করতে হয়, তবুও তা চাই।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com