ফের ভূমিকম্পে কাঁপল জাপান
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ১৬:০১
ফের ভূমিকম্পে কাঁপল জাপান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ফের কাঁপলো জাপানের ইশিকাওয়া প্রিফেকচারের শিগা সিটি। শনিবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় রাত ১১টা ২০ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়। তবে এই ভূমিকম্পের ফলে সুনামির শঙ্কা নেই।


দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে।


জাপানের আবহাওয়া দফতর (জেএমএ) জানিয়েছে, রাত ১১টা ২০ মিনিটে শিগা সিটিতে রিখটার স্কেলে ৬ বা এর কম মাত্রার ভূকম্পন লক্ষ্য করা গেছে। ভূমিকম্পের কেন্দ্র ছিল নোতো উপদ্বীপের উপকূলে। যার গভীরতা ছিল ১০ কিলোমিটার। সেখানে ভূমিকম্পের মাত্রা রেকর্ড হয়েছে ৪ দশমিক ৪। এর পাশাপাশি ইশিকাওয়া প্রিফেকচারের অন্যান্য এলাকাসহ তোয়ামা, ফুকুই এবং গিফু প্রিফেকচারজুড়ে ৩ থেকে ১ মাত্রার কম্পন লক্ষ্য করা গেছে।


শিগা সিটিতে এখন পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির খবর নিশ্চিত করতে পারেনি হাকুই কাউন্টি ফায়ার ডিপার্টমেন্ট সদর দফতর। সেখান থেকে জানানো হয়েছে, ভূমিকম্প অনুভূত হওয়া এলাকাগুলো টহল দিচ্ছেন দমকল কর্মীরা। তারা এখনো ভূমিকম্পের ফলে সেখানকার কোনো ধরণের ক্ষয়ক্ষতির খবর দেননি। কোনো ধরণের ক্ষয়ক্ষতির খবর মেলেনি শিগা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের। সেখানে ভূমিকম্পের তীব্রতা ধরা পড়েছে ২ মাত্রার। বিশেষ কোনো ক্ষয়ক্ষতির খবর জানাতে পারেনি স্থানীয় সিটি কর্তৃপক্ষও।


রাত দেড়টার দিকে সংবাদ সম্মেলনে আবহাওয়া দফতরের ভূমিকম্প ও সুনামি মনিটরিং বিভাগের প্রধান নরিকো কামাতানি জানান, আমরা শিগা সিটিতে ভূমিকম্পের তীব্রতা ৬ এর কম লক্ষ্য করেছি। সেখানকার রিখটার স্কেলে এর তীব্রতা ধরা পড়েছে ৫ দশমিক ৬। এ জন্য ভূমিকম্পের কোনো আগাম সতর্কতা জারি করা হয়নি।


তিনি আরও বলেন, গত পহেলা জানুয়ারিতে শক্তিশালী ভূকিম্পের কারণে এখনো প্রায় এক সপ্তাহ সেখানে সর্বোচ্চ ৭ মাত্রার ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। এখনো সেখানে ঘরবাড়ি ধসে পড়ার এবং ভূমিধসের ঝুঁকিও রয়েছে। এর আগে রাতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হায়াশি ইয়োশিমাসা সাংবাদিকদের জানান, জাপান আবহাওয়া সংস্থা আমাদের জানিয়েছে ভূমিকম্পের তীব্রতা ৬ এর কম ছিল। আমরা মাঠ থেকে তথ্য নিয়ে দেখেছি, এর উল্লেখযোগ্য কোনো প্রভাব নেই।


এর আগে কেন্দ্রীয় জাপানের ইশিকাওয়া প্রদেশে সোমবারের ভয়াবহ ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৬ জনে পৌঁছেছে এবং এখনও ২০০ জনেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে জাপানের কর্তৃপক্ষ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com