মুড়িগঙ্গা নদীতে বাংলাদেশি পণ্যবাহী জাহাজে অগ্নিকাণ্ড
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪, ১৯:৫২
মুড়িগঙ্গা নদীতে বাংলাদেশি পণ্যবাহী জাহাজে অগ্নিকাণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গের সুন্দরবন হলদিয়া চ্যানেলে দাড়িয়ে থাকা একটি বাংলাদেশি পণ্যবাহী জাহাজে আগুনের ঘটনা ঘটেছে। এতে কোটি টাকার বেশি কোটি পণ্য পুড়ে ছাই হয়ে গেছে।


৬ জানুয়ারি, শনিবার সকালে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনের কাকদ্বীপের আট নম্বর গেট লাগোয়া মুড়িগঙ্গা নদীর চরে দাঁড়িয়ে থাকা অবস্থায় ‘আকাস্থা’ নামে ওই পণ্যবাহী জাহাজটিতে আগুন লাগে।


জানা গেছে জরুরি মেরামতের জন্য নদীর চরে নোঙর করেছিল জাহাজটি। এদিন সকালে মেরামত চলাকালীন সময় মুহূর্তের মধ্যে লেগে যাওয়া আগুন মুহূর্তেই দাউ দাউ করে জ্বলে ওঠে জাহাজের ইঞ্জিনে ছড়িয়ে পড়ে। ইঞ্জিন থেকে দ্রুততার সঙ্গে আগুন ছড়িয়ে পড়ছে গোটা পণ্যবাহী জাহাজটিতে। আগুনের দ্রুত ছড়িয়ে পড়ার কারণ, জাহাজটিতে প্রচুর পরিমাণে জ্বালানি তেল মজুত ছিল।


প্রাথমিকভাবে জাহাজের কর্মীরাই আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। কিন্তু সে চেষ্টা ব্যর্থ হয়ে আগুন দ্রুত ছড়িয়ে পড়লে ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত খবর, ফায়ার সার্ভিসের একটি ইঞ্জিন ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করেছে। ঘটনাস্থলে পৌঁছেছে হারউড পয়েন্ট কোস্টাল থানার পুলিশ। তারা আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছেন। কী কারণে আগুন লেগেছে জানা না গেলেও প্রথামিক ধারণা, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে জানিয়েছেন তারা।


তবে কিছু শ্রমিকরা জানিয়েছে, মেরামত চলাকালীন গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। পণ্যবাহী এই জাহাজটির আন্ডার গ্রাউন্ডে প্রচুর পরিমাণে তেল রয়েছে বলে জানা যাচ্ছে। একইসঙ্গে জাহাজটির মেরামত কাজ চলার কারণে সেখানে প্রচুর পরিমাণে গ্যাসের সিলিন্ডারও রয়েছে। এমন অবস্থায় ইঞ্জিন থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে গোটা জাহাজে। যে ঘটনা রীতিমতো আতঙ্ক সৃষ্টি করছে গোটা উপকূলে। তবে জাহাজে থাকা মোট ১১ জন ক্রু মেম্বারের সবাই সুরক্ষিত রয়েছে।


জানা যায়, মেরামতের জন্য জাহাজটি পশ্চিবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে অঞ্চলে দীর্ঘ ছয় মাস ধরে অবস্থান করছে। এতে মজুত জ্বালানি তেল ছাড়াও মেরামতির কাজ চলার কারণে প্রচুর পরিমাণে গ্যাসের সিলিন্ডারও রয়েছে।


এই ঘটনাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।


প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কীভাবে আগুন লেগেছে তা জানা নেই। তবে হঠাৎ করে জাহাজের ইঞ্জিন থেকে কালো ধোঁয়া বের হতে থাকে এবং দাউ দাউ করে জ্বলতে থাকে।


ওই অঞ্চলের স্থানীয় বাসিন্দা সুখদেব বলেছেন, কোটি কোটি টাকার পণ্য ছিল ভেতরে। জাহাজটি ছয় মাসের ওপর সেখানে দাঁড়িয়ে আছে। সম্ভবত রিপেয়ারিংয়ের কাজ চলছিল। আমি আমার বাসার জানালা থেকে হঠাৎ দেখতে পাই যে জাহাজ থেকে দাউ দাউ করে কালো ধোঁয়া এবং আগুন বের হচ্ছে। চারিদিক থেকে লোক বেরিয়ে আসে। প্রশাসন এবং দমকল এসেছে। আগুন নিয়ন্ত্রণ আনা হয়েছে।


স্থানীয় আরেক বাসিন্দা উত্তম বলেছেন, জাহাজের পাশেই আমরা পাইপ লাইনের কাজ করছিলাম। হঠাৎ দেখি জাহাজ থেকে কালো ধোঁয়া আর আগুন বের হতে।


তিনি আরও জানান, পণ্যবাহী জাহাজ এটি। তাবে তার মডেল পরিবর্তন করে ভাসমান পেট্রল পাম্প বানানো হচ্ছিল। তাতেই আগুন লাগে। তবে আহত বা হতাহতের এখন কোনো খবর পাওয়া যায়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com