চীনের সীমান্তের কাছে গুরুত্বপূর্ণ শহর দখলে নিল মিয়ানমারের বিদ্রোহীরা
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪, ১৭:০৬
চীনের সীমান্তের কাছে গুরুত্বপূর্ণ শহর দখলে নিল মিয়ানমারের বিদ্রোহীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জান্তা সৈন্যদের সাথে কয়েক সপ্তাহের তীব্র লড়াইয়ের পর মায়ানমারের একটি বিদ্রোহী জোট গোষ্ঠী চীনের সাথে দেশের উত্তর সীমান্তের একটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ পেয়েছে।


৫ জানুয়ারি, শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।


"থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স" জানিয়েছে যে, সেখানে অবস্থিত সামরিক বাহিনীর আঞ্চলিক সদর দপ্তর আত্মসমর্পণের পর তারা লাউক্কাই শহরটি দখল করে নিয়েছে।


২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার পর থেকে সামরিক বাহিনীর বিরুদ্ধে আন্দোলন শুরু করে মিয়ানমারের জাতিগত বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী। গত বছরের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএ), তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং আরাকান আর্মি (এএ) যৌথভাবে জান্তাবিরোধী ব্রাদারহুড অ্যালায়েন্স গঠন করে। এরপর থেকে জান্তা বাহিনীর সৈন্যদের বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ গড়ে তুলেছে বিদ্রোহীদের এই জোট। অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর মিয়ানমারের সামরিক সরকারের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হুমকি হয়ে উঠেছে ব্রাদারহুড অ্যালায়েন্স।


এক বিবৃতিতে বিদ্রোহীদের এই জোট বলেছে, পুরো কোকাং (লাউক্কাই) অঞ্চল এমন একটি ভূমিতে পরিণত হয়েছে; যেখানে আর মিয়ানমারের সামরিক কাউন্সিলের উপস্থিতি নেই।


শনিবার মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম পপুলার নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জান্তা সরকারের মুখপাত্র জ্য মিন তুন বলেছেন, লাউক্কাইয়ে সামরিক বাহিনী মহান স্বার্থ বিবেচনায় আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com