জাপানে ৯০ মিনিটে ২১ ভূমিকম্প অনুভূত
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৭:৪১
জাপানে ৯০ মিনিটে ২১ ভূমিকম্প অনুভূত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সোমবার বিকেলে উত্তর-মধ্য জাপানে ৭.৬ মাত্রার প্রাথমিক ভূমিকম্প আঘাত হেনেছে। এর পরেই, জাপানের আবহাওয়া সংস্থা ইশিকাওয়া, নিগাতা এবং তোয়ামা প্রিফেকচারের উপকূলীয় অঞ্চলে সুনামির সতর্কতা জারি করেছে।


জাপান মেটিওরোলজিক্যাল এজেন্সি ইশিকাওয়া এবং আশেপাশের প্রিফেকচারে একটি ভূমিকম্পের খবর দিয়েছে, যার মধ্যে একটি প্রাথমিক মাত্রা ছিল ৭.৪। এনএইচকে জানিয়েছে, ইশিকাওয়া প্রিফেকচারের ওয়াজিমা সিটির উপকূলে ১ মিটারের বেশি উঁচু ঢেউ আঘাত হানে।


এনএইচকে টিভিও সতর্ক করেছে যে পানির প্রবাহ ৫ মিটার (১৬.৫ ফুট) পর্যন্ত উচ্চতায় পৌঁছতে পারে এবং যত তাড়াতাড়ি সম্ভব উঁচু জমিতে বা কাছাকাছি কোনও বিল্ডিংয়ের শীর্ষে আশ্রয়ের জন্য লোকদের আহ্বান জানিয়েছে। কোনো ক্ষয়ক্ষতির খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।


এদিকে এএফপি জানিয়েছে জাপানে ৯০ মিনিটে মোট ২১টি ভূমিকম্প হয়েছে। আর এসব ভূমিকম্পে দেশটির মূল ভূখণ্ডের অন্তত ২১ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।


জাপানের আবহাওয়া দফতর জাপান মেটেরোলজিক্যাল এজেন্সি (জেএমএ) এক বিবৃতিতে নিশ্চিত করেছে এসব তথ্য।


যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এবং জেএমএ’র তথ্য অনুযায়ী, সোমবার স্থানীয় সময় বিকাল ৪টা ১০ মিনিটে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে জাপানে। এটি কেন্দ্রস্থল বা এপিসেন্টার ছিল দেশটির মধ্যাঞ্চলীয় দ্বীপ হোনশু’র ইশিকাওয়া জেলা।


প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ২। ইউএসজিএসের তথ্য অনুযায়ী, যে ২১টি ভূমিকম্প জাপানে হয়েছে, সেগুলোর মধ্যে সবচেয়ে ছোটোটির মাত্রা ছিল ৪ দশমিক ৬ এবং সবচেয়ে বড়টির ৭ দশমিক ৫।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com