৯ বছর পর চালু হলো লিবিয়ার পুঁজিবাজার
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ২২:৩৮
৯ বছর পর চালু হলো লিবিয়ার পুঁজিবাজার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক ও নিরাপত্তাজনিত কারণে ৯ বছর বন্ধ ছিল লিবিয়ার পুঁজিবাজার। দীর্ঘদিন পর অবশেষে গত সোমবার (২৫ ডিসেম্বর) লিবিয়ান স্টক মার্কেটে লেনদেন হলো।


সোমবার দ্য গভর্নমেন্ট অব ন্যাশনাল ইউনিটির (জিএনইউ) প্রধানমন্ত্রী আবদুল হামিদ মোহাম্মদ দেবেহ এবং লিবিয়ার পুঁজিবাজারের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বশির মোহামেদ আশুর একত্রে ঘণ্টা বাজিয়ে বাজারের কার্যক্রম শুরু করেন।


লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনঘাজিতে আগামী সপ্তাহে এই প্রধান পুঁজিবাজারের আরেকটি শাখায় কার্যক্রম শুরু করা হবে বলে একটি সূত্র জানিয়েছে।


দেবেহ এই পুঁজিবাজার সম্পর্কে বলেছেন, লিবিয়ার অর্থনীতির উন্নয়নের জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।


পুঁজিবাজারের মাধ্যমে মোট দেশজ উৎপাদন (জিডিপি) দ্বিগুণ করার ইচ্ছা রয়েছে। এর মধ্য দিয়ে বাজেট ঘাটতি হ্রাস করা হবে। ফলে সাধারণ বাজেটের ওপর থেকে বোঝা কমে যাবে, যোগ করেন প্রধানমন্ত্রী।


আশুর জানিয়েছেন, বাজারের সাফল্য নির্ভর করছে দেশের বিভিন্ন খাতের স্থিতিশীলতা এবং উন্নয়নের ওপর। তিনি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা বৃদ্ধির জন্য কাজ করবেন।


প্রথম দিন পুঁজিবাজারে ১০টি কোম্পানি তালিকাভুক্ত হয়। এর মধ্যে আটটি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে বলে জানান বাজারের গণমাধ্যম উপদেষ্টা লামিন হামান।


লিবিয়ার পুঁজিবাজার প্রতিষ্ঠা করা হয় ২০০৬ সালে। ২০১১ সালে দেশটিতে ন্যাটোর নেতৃত্বাধীন জোট অভিযান চালায়। এতে দেশটির সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির পতন হয়। এরপর ১২ মাস পুঁজিবাজারে ট্রেডিং বন্ধ ছিল।


এরপর দেশটির শাসন ক্ষমতায় ছিল জাতিসংঘ নিয়ন্ত্রিত সরকার। পরে ২০১৪ সালে আবার গৃহযুদ্ধ শুরু হয়। এর পর বন্ধ করে দেয়া হয় বাজারের কার্যক্রম।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com