কৃষ্ণসাগরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রুশ যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩, ২১:৪৩
কৃষ্ণসাগরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রুশ যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃষ্ণসাগরের একটি বন্দরে রাশিয়ার বড় একটি যুদ্ধজাহাজে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। ইউক্রেনের এই হামলায় রুশ যুদ্ধজাহাজটির ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্বীকার করেছে মস্কো।


২৬ ডিসেম্বর, মঙ্গলবার সকালে রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার ফিওডোসিয়ায় এ হামলার ঘটনা ঘটে।


হামলার শিকার যুদ্ধজাহাজটির নাম নভোচেরকাস্ক। গাইডেড ক্ষেপণাস্ত্র বহনকারী একটি ইউক্রেনীয় বিমানের মাধ্যমে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।


এর আগে ইউক্রেনের বিমান বাহিনীর প্রধান বলেন, তাদের যুদ্ধবিমান জাহাজটি ধ্বংস করে দিয়েছে। হামলায় যুদ্ধজাহাজটি ধ্বংস হয়ে গেছে বলেও দাবি করেন তিনি।


ক্রিমিয়া সরকারের প্রধান সের্গেই আকসিওনভ বলেছেন, হামলায় একজন নিহত হয়েছেন। আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। এছাড়া হামলায় বন্দরের ৬টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। অল্প সংখ্যক মানুষকে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। এখন বন্দরের কাজকর্ম স্বাভাবিকভাবে চলছে। হামলার পর লেগে যাওয়া আগুন নিয়ন্ত্রণে রয়েছে।


ইউক্রেনীয় বিমানবাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মাইকোলা ওলেশচুক ফিওডোসিয়া বন্দরে বড় ধরনের বিস্ফোরণ একটি ফুটেজ শেয়ার করেছেন।


ইউক্রেনীয় বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত দাবি করেছেন, হামলার শিকার যুদ্ধজাহাজ নভোচেরকাস্ককে পুনরায় সচল করা বেশ কঠিন হবে। জাহাজটি এতদিন ট্যাংক, সাঁজোয়া যান ও সেনা পরিবহনে ব্যবহৃত হয়ে আসছিল।


রেডিও ফ্রি ইউরোপকে তিনি বলেন, আমরা দেখতে পেয়েছি বিস্ফোরণটা কতটা শক্তিশালী ছিল। এরপরে একটি জাহাজের পক্ষে টিকে থাকা খুব কঠিন। কারণ এটা কোনো রকেট হামলা ছিল না। এখানে গোলার বিস্ফোরণ হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com