আরব সাগরের ভারতীয় উপকূলে ইসরায়েলি জাহাজে হামলা
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২৩, ১৯:০৩
আরব সাগরের ভারতীয় উপকূলে ইসরায়েলি জাহাজে হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আরব সাগরের ভারতীয় উপকূলে ইসরায়েলি পণ্য বহনের সঙ্গে যুক্ত পণ্যবাহী একটি জাহাজে ড্রোন হামলা হয়েছে। সমুদ্র পথ বিষয়ক একটি সংস্থা জানিয়েছে, ২৩ ডিসেম্বর শনিবার এ হামলার ঘটনা ঘটে। এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।


ব্রিটিশ সামরিক বাহিনীর ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস অ্যান্ড মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে বলেছে, ভারতের উপকূলে একটি বাণিজ্য জাহাজ মনুষ্যবিহীন ড্রোন হামলার শিকার হয়েছে। লাইবেরিয়ার পতাকাবাহী রাসায়নিক/পণ্যের জাহাজটি ইসরায়েল-অধিভুক্ত বলেও জানায় সংস্থাটি।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জাহাজটিতে ২০ ভারতীয় ক্রু ছিল। এটি সৌদি আরবের একটি বন্দর থেকে মানগালুরুর দিকে যাচ্ছিল। জাহাজটিতে ছিল জ্বালানি তেল।


হামলার শিকার হওয়ার পর জাহাজটি সাহায্য চায়। তখন সেখানে ছুটে যায় ভারতের কোস্টগার্ডের জাহাজ আইসিজিএস বিক্রম। কোস্টগার্ডের জাহাজটি ভারতের বিশেষ অর্থনৈতিক জোনে টহল দিচ্ছিল।


জাহাজটিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনা হলেও; ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়ে এটি থেমে গেছে।


যুক্তরাজ্যের সমুদ্র বাণিজ্য অপারেশন জানিয়েছে, হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে। এখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটি তদন্ত করছে।


গত সোমবার আরব সাগরে মাল্টার পতাকাবাহী একটি জাহাজ থেকে এক আহত নাবিককে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। ওই জাহাজটি জলদস্যুদের হামলার শিকার হয়েছিল। দস্যুদের হটিয়ে দিতে সেটিতে অভিযান চালান ভারতীয় সেনারা। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটল।


হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর থেকে লোহিত সাগরে ইরান-সমর্থিত হুথিদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বেড়েছে। হুথিরা বলেছে, তাঁরা হামাসকে সমর্থন করে এবং ইসরায়েলের সঙ্গে যুক্ত সকল বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com