দক্ষিণ গাজা খালি করার নির্দেশ ইসরায়েলের
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ১৫:৪০
দক্ষিণ গাজা খালি করার নির্দেশ ইসরায়েলের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েল কর্তৃপক্ষ গাজার দক্ষিণাঞ্চলীয় প্রধান শহর খান ইউনুসের ব্যাপক এলাকা খালি করার নির্দেশ দিয়েছে সেখানকার অধিবাসীদের। ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) দক্ষিণ গাজার খান ইউনিস শহরে ২০ ভাগ এলাকা জুড়ে সীমানা নির্ধারণ করে সেখানকার অধিবাসীদের সরে যেতে নির্দেশ দেয়।


বুধবার (২০ ডিসেম্বর) জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় অফিস (ওসিএইচএ) সুত্রে এ তথ্য জানা গেছে।



ওসিএইচএ জানিয়েছে, বুধবার ইসরায়েল একটি মানচিত্র প্রকাশ করেছে, যেখানে খান ইউনুসের ২০ শতাংশ এলাকা খালি করার নির্দেশ দেয়া হয়েছে। এ এলাকায় এক লাখ ১০ হাজারেরও বেশি লোকের বসবাস। এছাড়া এ এলাকায় উত্তর গাজা থেকে বাস্তুচ্যুত আরো এক লাখ ৪০ হাজারেরও বেশি লোক ৩০টি আশ্রয় কেন্দ্রে বাস করছে।


ইসরায়েলি সেনাবাহিনী এ অঞ্চলের ৩২টি আশ্রয়কেন্দ্র থেকে অধিবাসীদের উপত্যকার উত্তর অংশে চলে যেতে নির্দেশ দিয়েছে।


এর আগে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছিলেন, গাজায় স্থল অভিযানে খান ইউনিসসহ আরো নতুন অঞ্চলকে অন্তুর্ভুক্ত করা হবে।


৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে হামাস ইসরায়েলি ভূখণ্ডে আক্রমণ চালায়। এ ঘটনার পরপরই মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। হামলায় সীমান্তের কাছে বসতিগুলোতে বসবাসকারী অনেক ইসরায়েলি নিহত হয় এবং শিশু, নারী ও বৃদ্ধসহ ২০০ জনেরও বেশি লোককে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস।


হামাস জানিয়েছে জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলের পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে এ হামলা চালানো হয়। পরে যুদ্ধের শুরুতেই ইসরায়েল গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধ ঘোষণা করে। লেবানন ও সিরিয়ার বেশকিছু এলাকাতেও বোমাবর্ষণ করে ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)। পশ্চিম তীরেও পাওয়া গেছে সংঘর্ষের খবর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com