মার্কিন যুদ্ধজাহাজে হামলার হুঁমকি হুতি নেতার
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ০৮:৫০
মার্কিন যুদ্ধজাহাজে হামলার হুঁমকি হুতি নেতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইয়েমেনের হুতি বিদ্রোহী নেতা আবদেল মালেক আল হুতি যুক্তরাষ্ট্রেকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ওয়াশিংটন যদি তাদের ব্যাপারে বেশি নাক গলায় কিংবা ইয়েমেনকে হামলার লক্ষ্যবস্তু করে তাহলে মার্কিন যুদ্ধজাহাজে হামলা চালাতেও পিছপা হবে না তারা।


বুধবার (২০ ডিসেম্বর) টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে আবদেল মালেক আল হুতি বলেন, ‘যুক্তরাষ্ট্র বা তাদের কোনো মিত্র আমাদের দেশের দিকে বন্দুক তাক করলে আমরাও তাদের দিকে তাক করব। আমরা মার্কিন যুদ্ধজাহাজ, তাদের স্বার্থ ও টহল নৌযানগুলোকে আমাদের ক্ষেপণাস্ত্র, ড্রোন ও সামরিক অভিযানের টার্গেট বানাব।’


প্রায় আড়াই মাস ধরে গাজা উপত্যকায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ চলছে। ৭ অক্টোবর ইসরাইলে হামাস যোদ্ধাদের আকস্মিক হামলার পর এ যুদ্ধ শুরু হয়। সংঘাতের মধ্যেই ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি জানিয়ে লোহিত সাগরে ইসরাইলগামী জাহাজে মিসাইল ও ড্রোন হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। তারা ইসরাইলের দিকেও রকেট ও ড্রোন ছুড়ছে।


এরই মধ্যে হুতিরা বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। এর আগে গত মাসে তারা একটি জাহাজ নিজেদের নিয়ন্ত্রণে নেয়। চলমান পরিস্থিতিতে লোহিত সাগর দিয়ে না এসে আফ্রিকা হয়ে ঘুরে যেতে হচ্ছে জাহাজগুলোকে। এতে ব্যবসায়ীদের বিপুল অঙ্কের আর্থিক ক্ষতি হচ্ছে। সোমবার (১৮ ডিসেম্বর) বৈশ্বিক তেল কোম্পানি বিপি লোহিত সাগর উপেক্ষা করার সিদ্ধান্তের কথা জানায়। তবে এ নিয়ে কোনো মন্তব্য করেনি তাদের প্রতিদ্বন্দ্বী জ্বালানি তেল কোম্পানি শেল। পরিস্থিতি এভাবে চলতে থাকলে তারাও একই পথে হাঁটতে পারে।


চলমান পরিস্থিতিতে লোহিত সাগর দিয়ে না এসে আফ্রিকা হয়ে ঘুরে যেতে হচ্ছে জাহাজগুলোকে। এতে ব্যবসায়ীদের বিপুল অঙ্কের আর্থিক ক্ষতি হচ্ছে। সোমবার বৈশ্বিক তেল কোম্পানি বিপি লোহিত সাগর উপেক্ষা করার সিদ্ধান্তের কথা জানায়। তবে এ নিয়ে কোনো মন্তব্য করেনি তাদের প্রতিদ্বন্দ্বী জ্বালানি তেল কোম্পানি শেল। পরিস্থিতি এভাবে চলতে থাকলে তারাও একই পথে হাঁটতে পারে।
এমন পরিস্থিতিতে হুতিদের হামলার প্রতিক্রিয়ায় লোহিত সাগরে বাণিজ্য সুরক্ষার জন্য একটি বহুজাতিক বিশেষ টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দিচ্ছে আরও ৯টি দেশ। এ টাস্কফোর্সের নাম দেয়া হয়েছে ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’, যা জাহাজ সুরক্ষায় কাজ করা বৈশ্বিক সংস্থা কম্বাইন্ড মেরিটাইম ফোর্সেসের অধীনে কাজ করবে।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গত সোমবার জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন এ নিরাপত্তা প্রচেষ্টার অংশীদার হয়েছে যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সিসিলি ও স্পেন। অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান মূলত লোহিত সাগর, ইয়েমেন উপকূলের বাব আল-মানদেব প্রাণালি ও এডেন উপসাগর এলাকার নিরাপত্তা রক্ষায় কাজ করবে বলে জানান তিনি।
লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের এই টাস্কফোর্স গঠনের তোড়জোড়ের মধ্যে কঠোর হুঁশিয়ারি দিলেন হুতি নেতা আবদেল মালেক।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com