ফ্রান্সের পার্লামেন্টে বিতর্কিত অভিবাসন বিল পাস
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ১৫:৩৬
ফ্রান্সের পার্লামেন্টে বিতর্কিত অভিবাসন বিল পাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সে পার্লামেন্টে বিতর্কিত অভিবাসন বিল পাস হয়েছে। এক্ষেত্রে মারি লো পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালির (আরএন) সমর্থন ছাড়াই ফরাসি পার্লামেন্টে এই বিল পাস হয়। এর ফলে ফ্রান্সের অভিবাসন আইন আগের চেয়ে কয়েক গুণ কঠিন হলো।


মূলত মঙ্গলবার যে শরণার্থী বিল পার্লামেন্টে পাস হয়েছে, সেখানে অভিবাসন সংক্রান্ত নিয়ম অনেক বেশি কড়া হয়েছে। এমনকি শিশুদেরও ছাড় দেয়া হয়নি।


এই বিলের প্রতি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সরকারের সমর্থন ছিল। যে কারণে নিজ দলে বিল নিয়ে বিরোধিতার মুখে পড়েছেন। তবে ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ সমর্থন থাকায় বিলটি পাস হয়েছে।


পার্লামেন্টে বিলের খসড়া জমা দেয়ার পর দেখা গেছে, অভিবাসন নীতি সংশোধন করে বিভিন্ন সময় আরও কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। জটিল করা হয়েছে অভিবাসনপ্রক্রিয়া। বামপন্থী রাজনীতিকদের অভিযোগ, সরকার এ বিষয়ে কট্টর ডানপন্থিদের কাছে নতি স্বীকার করেছে।


পরিবর্তিত বিলটির প্রতি নিজের সমর্থনের কথা জানিয়েছেন মারি লো পেন। তবে প্রেসিডেন্ট মাখোঁর রেনেসাঁ পার্টি ও তাঁর রাজনৈতিক জোটভুক্ত বাম ঘরানার অনেকেই এ বিলটি সমর্থন না করার ইঙ্গিত দিয়েছেন। এমনকি সরকারের কয়েকজন মন্ত্রীও পদত্যাগের হুমকি দিয়েছেন।


অভিবাসন বিল পাসের বিষয়ে মারি লো পেন বলেন, এটা আরএনের জন্য একটি আদর্শিক বিজয়। কেননা, এটা এখন জাতীয় অগ্রাধিকার হিসেবে আইনে অন্তর্ভুক্ত হয়েছে।


অভিবাসন বিলে কী আছে সে প্রসঙ্গে চলতি মাসের শুরুর দিকে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে জানানো হয়, ফ্রান্সের নতুন অভিবাসন বিলে কী আছে, তা এখনো সম্পূর্ণ জানা যায়নি। এখন পর্যন্ত পাওয়া কিছু তথ্য অনুযায়ী, আইনে আশ্রয়প্রার্থীদের আবেদন নিষ্পত্তির প্রক্রিয়া দ্রুততর করা হচ্ছে।


এছাড়া আবেদন প্রত্যাখ্যাত হলে আপিলের জন্য অপেক্ষার সময়ও কমিয়ে আনা হবে। পারিবারিক পুনর্মিলন ভিসা (ফ্যামিলি রিইউনিয়ন ভিসা) প্রক্রিয়াও কঠিন করে তোলা হচ্ছে। অর্থাৎ ফ্রান্সে পরিবারের কোনো সদস্য থাকলে তাঁর পক্ষে অভিবাসন পাওয়া নতুন আইনে আগের চেয়ে জটিল হতে পারে। এ ছাড়া ফ্রান্সে চিকিৎসার জন্য আসার রাস্তাও কঠিন করা হচ্ছে। আগে ১৩ বছরের কম বয়সীদের ফেরত পাঠানো হতো না। এবার সেই আইনেও পরিবর্তন আনার কথা বলা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com