উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ঠেকাতে পাল্টা ব্যবস্থা
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৯:২৬
উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ঠেকাতে পাল্টা ব্যবস্থা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রিয়েল টাইমে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত ও ক্ষেপণাস্ত্রের গতিবিধি জানতে নতুন একটি সিস্টেম চালু করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপান।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার উত্তর কোরিয়া নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা করার একদিন পরেই পাল্টা ব্যবস্থা হিসেবে এই ঘোষণা দিল দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপান। উত্তর কোরিয়া দূর-পাল্লার নতুন যেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তার পরিসীমা ১৫ হাজার কিলোমিটারের বেশি। এটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে মনে করা হচ্ছে।


দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তাদের মধ্যে গত সপ্তাহে একটি বৈঠক হওয়ার পরই উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। উত্তর কোরিয়া থেকে পারমাণবিক হামলার জবাব কীভাবে দেওয়া যেতে পারে সেই পরিকল্পনা নিয়ে বৈঠক করেছিল যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।


পিয়ংইয়ং এ বছর সর্বশেষ এই ক্ষেপণাস্ত্র নিয়ে পঞ্চমবারের মতো আইসিবিএম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এসব পদক্ষেপ আঞ্চলিক নিরাপত্তাকে ক্রমশ অস্থিতিশীল করে তুলছে বলে অভিযোগ দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্রের। এর প্রেক্ষিতেই দেশ তিনটি এবার যৌথভাবে ‘ক্ষেপণাস্ত্র সতর্কীকরণ ডেটা শেয়ারিং সিস্টেম’ চালুর ঘোষণা দিল।


দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক বলেছেন, নতুন সিস্টেমের অধীনে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপান নিজেদের মধ্যে রিয়েল টাইমে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ স্থান, ক্ষেপণাস্ত্রের গতিবিধি ও ক্ষেপণাস্ত্র আঘাতের স্থানের তথ্য আদান-প্রদান করবে।


এমবিএন টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে শিন ওন-সিক বলেন, আমাদের কাছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের সতর্কতামূলক তথ্য অনেক দ্রুত থাকবে। ক্ষেপণাস্ত্র মোকাবিলায় যথেষ্ট সময় সুরক্ষিত করতে আমরা সক্ষম হবো।


ওয়াশিংটন এবং এর মিত্ররা নতুন সিস্টেমটিকে ত্রিপক্ষীয় নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে অভিহিত করেছেন, যা তাদের জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষমতা আরও উন্নত করবে।


জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি বলেছেন, রিয়েল-টাইমে ক্ষেপণাস্ত্রের তথ্য আদান-প্রদান; জাপান, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার একটি নতুন অধ্যায় শুরু করেছে। এটি আঞ্চলিক নিরাপত্তার জন্য ‘অত্যাবশ্যক’ ছিল।


এদিকে এই পদক্ষেপের নিন্দা জানিয়ে উত্তর কোরিয়া বলেছে, যুক্তরাষ্ট্র এর মাধ্যমে কোরিয়া অঞ্চলে সামরিক সংঘাতকে উসকে দিচ্ছে এবং এই অঞ্চলে তাদের সামরিক উপস্থিতি বাড়ানোর চেষ্টা করছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com