গাজায় হামলা বাড়াল ইসরায়েল
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩, ০১:৩২
গাজায় হামলা বাড়াল ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নতুন একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে আলোচনা চলছে বলে জানিয়েছে কাতার। এ তথ্য জানানোর পর থেকেই গাজায় হামলা বৃদ্ধি করেছে ইসরায়েল সেনাবাহিনী।


শনিবার (১৬ ডিসেম্বর) কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নতুন করে যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের সঙ্গে আলোচনা চলছে।


গাজায় ইসরায়েল হামলা শুরুর পর থেকেই কূটনৈতিক তৎপরতা জোরদার করেছে কাতার। দেশটি এ যুদ্ধ বন্ধে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। কাতারের মধ্যেস্থতায় গতমাসে এক সপ্তাহ যুদ্ধ বিরতিতে সম্মত হয় ইসরায়েল। কাতার এখন নতুন করে স্থায়ীভাবে এ যুদ্ধ বন্ধের চেষ্টা করছে।


এদিকে কাতার নতুন যুদ্ধবিরতির কথা ফাঁস করে দেওয়ায় গাজায় স্থল ও বিমান হামলা বাড়িয়ে ইসরায়েল। শনিবার থেকে হামলা জোরদার করেছে তেল আবিব। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের চালানো হামলায় ১৮ হাজার ৭৮৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে হামাসের হামলায় নিহত হয় ১২০০ ইসরায়েলি।


শনিবার খান ইউনিসের দক্ষিণেও ভয়াবহ হামলা শুরু করেছে ইসরায়েল। হাজার হাজার মানুষকে পালিয়ে যেতে বাধা করা হচ্ছে। এছাড়া গাজার উত্তর এবং দক্ষিণে স্থল অভিযানও বৃদ্ধি করা হয়েছে।


আল জাজিরার সাংবাদিক সামের আবুদাকা এবং ওয়ায়েল দাহদুহ দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের ঘটনা কাভার করছিলেন। শুক্রবার (১৫ ডিসেম্বর) তার দুজনেই খান ইউনিসের একটি স্কুলে দায়িত্ব পালনের সময়ে ড্রোন হামলার শিকার হন।


এতে আহত ক্যামেরাম্যান আবুদাকাকে হাসপাতালে নেওয়ার সময় বাধা দেয়। পরে তার মৃত্যু হয়। অন্যদিকে আল জাজিরার গাজা ব্যুরো প্রধান দাহদুহকে হাসপাতালে নেওয়া হলেও ভালো চিকিৎসা পায়নি।


নিউজ নেটওয়ার্ক প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে গাজায় আল জাজিরার ১৩জন সাংবাদিক মারা গেছেন এবং গাজায় ইসরায়েলের হামলার পর থেকে ৫৭ জন ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছে।


এদিকে শনিবার ইসরায়েল বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে- তারা গাজায় দুটি স্কুলে হামলা চালিয়েছে, এতে ২৫ জন ফিলিস্তিনি যোদ্ধা নিহত হয়েছে এবং ৫০ জনকে আটক করা হয়েছে।
সূত্র : আল জাজিরা


বিবার্তাআ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com