গাজায় নির্বিচারে হামলা চালিয়ে বৈশ্বিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ১৬:৪৭
গাজায় নির্বিচারে হামলা চালিয়ে বৈশ্বিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে টানা দুই মাসেরও বেশি সময় ধরে চালানো ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। এই পরিস্থিতিতে ফিলিস্তিনের অবরুদ্ধ নগরী গাজায় ‘নির্বিচারে’ বোমা হামলা চালানোর মধ্য দিয়ে ইসরায়েল আন্তর্জাতিক সমর্থন হারাতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


ওয়াশিংটনে স্থানীয় সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) আগামী নির্বাচনের তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে দাতাদের সামনে দেয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।


১৩ ডিসেম্বর, বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের মন্তব্যকে ইসরায়েলের নেতৃত্বের বিরুদ্ধে এখনও পর্যন্ত তার সবচেয়ে কঠোর সমালোচনা বলে মনে করা হচ্ছে।


মঙ্গলবার বাইডেন বলেন, ইসরায়েল তার নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করতে পারে, কিন্তু এই মুহূর্তে তা যুক্তরাষ্ট্রের চেয়েও আরও বেশি দেশের সমর্থন কামনা করে। দেশটির মিত্র হিসেবে ইউরোপীয় ইউনিয়ন তাদের পাশে আছে, ইউরোপ আছে, বিশ্বের বেশিরভাগ দেশই রয়েছে। কিন্তু নির্বিচারে বোমা হামলার মাধ্যমে তারা (ইসরায়েল) সেই সমর্থন হারাতে শুরু করেছে।


ইসরায়েলের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করে বাইডেন আরও বলেন, হামাসকে মোকাবিলা করার প্রয়োজনীয়তা নিয়ে কারও কোনো দ্বিমত বা প্রশ্ন নেই এবং এমনটা করার সব ধরনের অধিকার ইসরায়েলের রয়েছে।


এর আগে, গত মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বিবৃতিতে জানান, ইসরায়েল যুক্তরাষ্ট্রের কাছ থেকে গাজায় স্থল অভিযান চালিয়ে হামাসকে ধ্বংস করে জিম্মিদের উদ্ধারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সব ধরনের সহযোগিতা পাচ্ছে।


বিবৃতিতে নেতানিয়াহু আরও উল্লেখ করেন, ওয়াশিংটন যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সব চাপ থেকে ইসরায়েলকে রক্ষা করছে।


এর আগে, গত সোমবার (১১ ডিসেম্বর) রাতে হোয়াইট হাউসে আয়োজিত ইহুদির উৎসব হানুক্কার অনুষ্ঠানে বাইডেন নিজেকে জায়োনিস্ট বলে দাবি করে বলেন, ইসরায়েল যতক্ষণ পর্যন্ত হামাসকে শেষ করতে না পারছে, ততক্ষণ সহায়তা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com