জাপানে যৌন নিপীড়নের বিরুদ্ধে মাইলফলক রায় আদালতের
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ২২:৪৭
জাপানে যৌন নিপীড়নের বিরুদ্ধে মাইলফলক রায় আদালতের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নারী সহকর্মীকে যৌন নিপীড়নের দায়ে সাবেক তিন সেনাকে দোষী সাব্যস্ত করেছে জাপানের একটি আদালত। জাপানের পুরুষ-শাসিত সমাজে একজন নারীর পক্ষে এবং যৌন নিপীড়নের বিরুদ্ধে আদালতের এই রায়কে মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।


১২ ডিসেম্বর, মঙ্গলবার ফুকুশিমার আদালত এই রায়ে অভিযুক্তদের দুই বছরের বহিষ্কারাদেশ দেন।


অভিযুক্ত সাবেক তিন সেনা হলেন- শুতারো শিবুয়া, আকিতো সেকিন ও ইয়োসুকে কিমেজাওয়া।


যৌন নিপীড়নের শিকার ২৪ বছর বয়সী রিনা গনোই নামে ওই নারী সেনা ২০২২ সালে ইউটিউবে তার গল্পটি প্রকাশ করলে তা আন্তর্জাতিকভাবে দৃষ্টি আকর্ষণ করে। তার অভিযোগ সাজাপ্রাপ্ত তিন সহকর্মী তাকে মাটিতে ফেলে যৌন নিপীড়নমূলক আচরণ করেছেন। পরে ফুকুশিমার প্রসিকিউটররা তাদের আগের সিদ্ধান্ত ফিরিয়ে দিয়ে গেল মার্চ মাসে তিনজনের বিরুদ্ধে অভিযোগ আনেন।


যদিও আসামিদের দাবি, তারা যে কাজ করেছে তা যৌন নিপীড়নের শামিল নয়। এরপর আজ আদালত ২৯ থেকে ৩১ বছর বয়সী এই তিন আসামিকে দুই বছর করে সাজা দিল।


রায়ের পর ফুকুশিমার জেলা আদালতের বাইরে সাংবাদিকদের রিনা গনোই বলেন, আমি মনে করি এটি জাপানি সমাজের জন্য ভালো (দৃষ্টান্ত)। আদালত দোষী সাব্যস্ত করে রায় দিয়েছেন। আমি প্রথম থেকেই যে দাবি করে আসছি তা গ্রহণ করেছে।


তিনি বলেন, এই রায়ের মাধ্যমে প্রমাণিত হলো- হাসাহাসির জন্য এই ধরনের কাজ করা ঠিক নয়। এই ধরনের কর্মকাণ্ড প্রকৃত পক্ষেই অপরাধ।


রিনার অভিযোগ, ২০২০ সালে সালে সেনাবাহিনীতে যোগদানের পর থেকে ক্রমাগত হয়রানির শিকার হয়ে আসছিলেন। ২০২১ সালের ঘটনার বিষয়ে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে অভিযোগ জমা দেন। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় সেনাবাহিনী ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেন।


গভীরভাবে রক্ষণশীল জাপানে যৌন সহিংসতার বিরুদ্ধে কথা বলা বিরল, নিষিদ্ধ এবং যেখানে যৌন সহিংসতার বিরুদ্ধে কথা বলা এক ধরনের ট্যাবু।


জুনের পরে জাপানে যৌন নিপীড়নের বিষয়ে এটিই প্রথম বড় রায়। যৌন অপরাধ সংক্রান্ত আইন সংশোধন করে, যার মধ্যে ধর্ষণের সংজ্ঞা পুনর্নির্ধারণ এবং সম্মতির বয়স বাড়ানোর বিষয়টি অন্তর্ভুক্ত ছিল।


রিনা গনোই বিবিসির ২০২৩ সালের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর একজন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com