পোল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১৫:০৬
পোল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পোল্যান্ডের পার্লামেন্ট দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মধ্যপন্থি একটি রাজনৈতিক দলের নেতা ডোনাল্ড টাস্ককে নির্বাচিত করেছে। জাতীয় নির্বাচনের প্রায় দুই মাস পর তাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হলো।


সোমবার (১১ ডিসেম্বর) ৪৬০ আসনবিশিষ্ট পার্লামেন্টে অনুষ্ঠিত নির্বাচনে ২৪৮-২০১ সমর্থন পান টাস্ক। এরমধ্য দিয়ে জাতীয়তাবাদী রক্ষণশীল শাসন থেকে ইউরোপীয় ইউনিয়নপন্থি শাসনের দিকে ঝুঁকল দেশটি।


প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর নিজের এক্স অ্যাকাউন্টে এক পোস্টে ডোনাল্ড টাস্ক লিখেছেন, রেডি, স্টেডি, গো!


টাস্ক যে সরকারের নেতৃত্ব দিতে যাচ্ছেন, তা একটি রাজনৈতিক জোটের। জোটের দলগুলো আলাদাভাবে ভোট করলেও তারা টাস্কের নেতৃত্বে ‘গণতন্ত্রের মান পুনর্প্রতিষ্ঠা ও মিত্রদের সঙ্গে সম্পর্কোন্নয়নে’ কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে।


মধ্য ইউরোপের দেশ পোল্যান্ডে। এই দেশটিতে জনসংখ্যা প্রায় ৩ কোটি ৮০ লাখ। দেশটির ভোটারদের বড় একটি অংশই সোমবার পার্লামেন্টে সরকার পরিবর্তনের পক্ষে রায় দিয়েছেন। এর মধ্য দিয়ে জাতীয়তাবাদী রক্ষণশীল শাসন থেকে ইউরোপীয় ইউনিয়নপন্থী শাসনের দিকে ঝুঁকল দেশটি।


এদিকে পোল্যান্ডে অক্টোবরের সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয় মাতিউস মোরাওয়েকির নেতৃত্বাধীন পপুলিস্ট ল’ অ্যান্ড জাস্টিস পার্টি (পিআইএস)।


যদিও একক দল হিসেবে ভোটে প্রথম হয় পিআইএস। তাই দেশটির পিআইএস সমর্থিত প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদা মোরাওয়েকিকে প্রধানমন্ত্রী হিসেবে সরকারের নেতৃত্ব দেয়ার জন্য মনোনীত করেন।


প্রধানমন্ত্রী হিসেবে সোমবার পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হন মোরাওয়েকি। তবে পার্লামেন্ট সদস্যদের সমর্থন আদায় করতে ব্যর্থ হন তিনি। পার্লামেন্টে ভোটাভুটিতে ১৯০ সদস্য মোরাওয়েকির পক্ষে ভোট দিলেও বিপক্ষে ভোট দিয়েছেন ২৯৯ জন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com