গাজায় ইসরায়েলি হামলায় জাতিসংঘের ১৩৩ কর্মী নিহত
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৭
গাজায় ইসরায়েলি হামলায় জাতিসংঘের ১৩৩ কর্মী নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ইসরায়েলের বিমান হামলায় এ পর্যন্ত জাতিসংঘের ১৩৩ কর্মী নিহত হয়েছেন। জাতিসংঘের ত্রাণ কার্যক্রম পরিচালনাসংক্রান্ত সংস্থা ইউএনআরডব্লিউএ ৯ ডিসেম্বর, শনিবার তথ্যটি নিশ্চিত করেছে। বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


সামাজিক প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে ইউএনআরডব্লিউএ বলেছে, ‘আমাদের কর্মীরা তাদের সন্তানদের নিয়েই কর্মস্থলে যান। এতে তারা নিরাপদ আছে কি না, জানা যায়। নয়তো মৃত্যুবরণ করা যায় একসঙ্গে।’


সংস্থাটি পোস্টে আরও বলেছে, ‘গাজায় বেসামরিক নাগরিকদের অবস্থা অসহনীয়। আমরা এমন একপর্যায়ে পৌঁছে যাচ্ছি, যেখান থেকে আর ফিরে আসা যায় না।’


পোস্টের শেষে সংস্থাটি জানায়, এ পর্যন্ত ১৩৩ জন ইউএনআরডব্লিউএ কর্মী ইসরায়েলি বোমা হামলায় নিহত হয়েছেন। বেশির ভাগই নিহত হয়েছেন তাদের পরিবারের সঙ্গে।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের অব্যাহত অভিযানের মধ্যে গাজার দেইর আল-বালাহর আল-আকসা হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৭১টি মরদেহ ও ১৬০ জন আহত ব্যক্তি পৌঁছেছে। একই সময়ে দক্ষিণ গাজার নাসের মেডিকেল কমপ্লেক্সে ৬২টি মরদেহ ও ৯৯ জন আহত ব্যক্তি পৌঁছেছে।


ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে এক সপ্তাহের যুদ্ধবিরতি শেষে গত ১ ডিসেম্বর থেকে গাজা উপত্যকায় পুনরায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। এ পর্যন্ত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বিমান ও স্থল হামলায় অন্তত ১৭ হাজার ৭০০ জন ফিলিস্তিনি নিহত এবং ৪৮ হাজার ৭৮০ জনেরও বেশি আহত হয়েছে।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানান, নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই শিশু ও নারী। পাশাপাশি তিনি জানান, ইসরায়েলি হামলায় প্রাণহানির পাশাপাশি গাজায় ব্যাপক অবকাঠামোগত ক্ষয়ক্ষতিও হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি প্রাণ হারিয়েছেন চিকিৎসাকর্মীরাও। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২৯০ জন চিকিৎসাকর্মী নিহত হয়েছেন।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানান, ইসরায়েলি হামলায় অন্তত ১০২টি অ্যাম্বুলেন্স বিধ্বস্ত হয়েছে। এর বাইরে ইসরায়েলি হামলায় ১৬০টি চিকিৎসাকেন্দ্র বিধ্বস্ত বা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ২০টি হাসপাতাল ও ৪৬টি প্রাথমিক চিকিৎসাসেবা কেন্দ্র পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে।


ইসরায়েলের সরকারি তথ্য অনুযায়ী, হামাসের হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com