টানেলে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে নতুন পরিকল্পনা
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩, ১৭:৩৬
টানেলে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে নতুন পরিকল্পনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন টানেলে আটকে থাকা শ্রমিকদের উদ্ধার অভিযান শেষ মুহূর্তে গিয়ে ধাক্কা খেয়েছে। ফলে এখন আটকে পড়াদের উদ্ধারে নতুন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।


২৫ নভেম্বর, শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শ্রমিকদের উদ্ধারে আমেরিকান অগার ড্রিলিং মেশিন দিয়ে ড্রিল করে টানেলের ধ্বংসস্তূপের ভেতর ৬০ মিটার লম্বা পাইপ বসানোর কাজ চলছিল। কিন্তু গতকাল শুক্রবার রাতে ড্রিলিং মেশিনটি একটি লোহায় আঘাত হানে। এতে মেশিনটি ভেঙে যায়। এরপর সেখানে উদ্ধার অভিযানও বন্ধ হয়ে যায়।


ফলে এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ড্রিল মেশিন দিয়ে ড্রিল করার বদলে হাত দিয়ে ধ্বংসস্তূপ সরানোর কাজ চলবে।


এ ব্যাপারে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুসকার সিং ধামি আজ বলেছেন, কাল রোববার থেকে হাত দিয়ে উদ্ধার অভিযান শুরু হবে। তিনি আরও বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার কাছ থেকে নিয়মিত এ ব্যাপারে আপডেট রাখছেন এবং তারা আশা করছেন খুব দ্রুত সময়ের মধ্যে অভিযান শেষ হবে।


আমেরিকান যে ড্রিলিং মেশিনটি দিয়ে কাজ করা হচ্ছিল, সেটি ভেঙে গিয়ে ভেতরে আটকে গেছে। এখন এই ড্রিলিং মেশিনটি কেটে বের করতে হায়দ্রাবাদ থেকে আরেকটি বিশেষ মেশিন আনা হচ্ছে।


শুক্রবার উদ্ধারকারীরা জানিয়েছিলেন, তারা শ্রমিকদের কাছ থেকে আর মাত্র ১০-১২ মিটার দূরে রয়েছেন। তারা বলেছিলেন, শুক্রবার রাতের মধ্যে শ্রমিকদের বের করে আনা সম্ভব হবে। কিন্তু সেটি হয়নি।


গত ১২ নভেম্বর কাজ শেষে শ্রমিকরা যখন টানেল থেকে বের হচ্ছিলেন, তখন টানেলটির একটি অংশ ধসে পড়ে। এতে ভেতরে ৪১ জন আটকা পড়ে যান। ১৩ দিন ধরে উদ্ধার অভিযান চললেও এখনো এটি আলোর মুখ দেখেনি।


তবে সবার জন্য ভালো খবর এটি যে, আটকা পড়া শ্রমিকরা সবাই বেঁচে আছেন এবং ৬ ইঞ্চি সরু একটি পাইপ দিয়ে তাদের খাবার, অক্সিজেনসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হচ্ছে।


সূত্র: এনডিটিভি


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com