আরও ১১ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩, ০০:১০
আরও ১১ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণতন্ত্র ও আইনের শাসনকে ক্ষুণ্ন করার দায়ে নতুন করে আরও ১১ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।


বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ আরোপ করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।


স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দেশটির স্টেট ডিপার্টমেন্টের দেওয়া এক বিবৃতিতে দক্ষিণ আমেরিকার দেশ গুয়েতেমালার সরকার সংশ্লিষ্ট আরও ১১ ব্যক্তির ওপর এই নিষেধাজ্ঞার দেওয়া হয়।


বিবৃতিতে বলা হয়, গুয়াতেমালায় যারা গণতন্ত্র ও আইনের শাসন রক্ষা করতে চায় তাদের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। অভিবাসন ও জাতীয়তা আইনের অধীনে, আমরা গণতন্ত্র এবং আইনের শাসনকে ক্ষুণ্ন করার জন্য ১১ ব্যক্তির উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার পদক্ষেপ নিচ্ছি। এ নিয়ে দেশটির বর্তমান সরকারের ২৫ জন ব্যক্তির ওপর এই নিষেধাজ্ঞা আরোপিত হলো। পাশাপাশি গুয়াতেমালার গণতন্ত্রকে ক্ষুণ্ন করে এমন যে কোনো পদক্ষেপের জন্য দায়ীদের বিরুদ্ধে এই ধরনের পদক্ষেপ অব্যাহত থাকবে।


বিবৃতিতে আরও বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র দ্ব্যর্থহীনভাবে নির্বাচিত প্রেসিডেন্ট বার্নার্দো আরেভালোর কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর না করার নির্লজ্জ প্রচেষ্টা প্রত্যাখ্যান করে। এরমধ্যে দেশটির পাবলিক মিনিস্ট্রি কর্তৃক গুয়েতেমালার নির্বাচিত প্রেসিডেন্ট আরেভালো, ভাইস প্রেসিডেন্ট হেরেরা এবং সেমিল্লা পার্টির সদস্যসহ অন্যান্য বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের অভিযুক্ত করার পরিকল্পনা করছে। আমরা সেমিল্লা পার্টির সদস্যদের টার্গেট করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযান ও গ্রেপ্তারের নিন্দা জানাই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com