ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ ইসরায়েলিদের
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ০০:৩০
ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ ইসরায়েলিদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী ইসরায়েলের নাগরিকরা এখন থেকেই ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। তারা ভিসা ছাড়া সর্বোচ্চ ৯০ দিন ওয়াশিংটনে অবস্থান করার সুযোগ পাবেন।


২০ অক্টোবর, শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় মার্কিন টেলিভিশন সিএনএন।


যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এখন থেকে ইসরায়েলের যেসব নাগরিক যুক্তরাষ্ট্রে প্রবেশে যোগ্য হিসেবে বিবেচিত হবেন তারা চাইলে কোনো ভিসা ছাড়াই আসতে পারবেন। তবে ৯০ দিন পর্যন্ত সেখানে অবস্থান করতে পারবেন।


ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণের সুবিধা পেতে ইসরায়েলিদের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশনের (সিবিপি) ইলেকট্রনিক সিস্টেমের মাধ্যমে আবেদন করতে হবে। এ ছাড়া আবেদনকারীর অবশ্যই বায়োমেট্রিক পাসপোর্ট থাকতে হবে। তবে যেসব ইসরায়েলি ৯০ দিনের বেশি সময়ের জন্য যেতে চান তাদের ভিসা নেয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।


অবশ্য ইসরায়েলিদের ভিসা ছাড়া প্রবেশের সুযোগ দেয়ার ঘোষণা আগেই দিয়েছিল যুক্তরাষ্ট্র। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ঘোষণা দেয়, তারা তাদের ভিসামুক্ত দেশের তালিকায় ইসরায়েলকে যুক্ত করবে। তবে আনুষ্ঠানিকভাবে এটির কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল আগামী ৩০ নভেম্বর। কিন্তু তার আগেই ইসরায়েলিদের জন্য এই সুবিধা চালু করলো বাইডেন প্রশাসন।


যুক্তরাষ্ট্র এমন সময় ইসরায়েলিদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিচ্ছে যখন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে তাদের সংঘাত চলছে। দুই সপ্তাহ ধরে চলমান এই সংঘাতে এখন পর্যন্ত ৪ হাজার ১৩৭ ফিলিস্তিনি এবং ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com