ইসরায়েল-হামাস সংঘাত: বৈশ্বিক সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩, ০০:৫৯
ইসরায়েল-হামাস সংঘাত: বৈশ্বিক সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হামাসের সাথে ইসরাইলের চলমান সংঘাত নিয়ে বিশ্বব্যাপী উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় নিজেদের নাগরিকদের জন্য বৈশ্বিক সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।


১৯ অক্টোবর, বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে এই সতর্কতা জারি করা হয়।


মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, বিশ্বের বিভিন্ন স্থানে উত্তেজনা, মার্কিন নাগরিক এবং স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা, বিক্ষোভ বা সহিংস কর্মকাণ্ডের সম্ভাবনা বৃদ্ধি পাওয়ায় নাগরিকদের জন্য এই বৈশ্বিক সতর্কতা জারি করা হয়েছে।


সতর্কবার্তায় বিশ্বজুড়ে মার্কিন নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে বিদেশে মার্কিন নাগরিকদের ‘অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার’ পরামর্শ দেয়া হচ্ছে বলে জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।


এর আগে, আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করার পর গত বছরের আগস্টে একই ধরনের সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।


হামাসের সাথে যুদ্ধ চালিয়ে যেতে আরব বিশ্বের অন্যতম মিত্র ইসরাইলে সাঁজোয়া যানের বিশাল চালান পাঠিয়েছে ওয়াশিংটন। বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মার্কিন সাঁজোয়া যানের চালান দেশটিতে পৌঁছেছে।


সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটার) দেয়া এক পোস্টে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের পাঠানো যানবাহন ‘যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত যানবাহন প্রতিস্থাপনের জন্য (ইসরাইলি সেনাবাহিনীতে) স্থানান্তর করা হচ্ছে।’


এদিকে ইসরায়েলের বিমান হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নিরাপত্তা বাহিনীর প্রধান জিহাদ মহেসিন নিহত হয়েছেন বলে জানিয়েছে আলজাজিরা। এছাড়া ইসরায়েলি হামলায় হামাসের সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ পলিটব্যুরোর একমাত্র নারী সদস্য জামিলা আল-শান্তিও নিহত হয়েছেন বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যমটি।


উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলার পর ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।


টানা প্রায় দুই সপ্তাহ ধরে ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৪৭৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া ফিলিস্তিনের পশ্চিম তীরে নিহত বেড়ে দাঁড়িয়েছে ৬৫ জনে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com