স্থল অভিযানে হামাসের শক্ত প্রতিরোধের মুখে পড়বে ইসরায়েল: সাবেক সিআইএ প্রধান
প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩, ০০:৩২
স্থল অভিযানে হামাসের শক্ত প্রতিরোধের মুখে পড়বে ইসরায়েল: সাবেক সিআইএ প্রধান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক প্রধান ডেভিড পেত্রাউস মনে করছেন, গাজায় স্থল অভিযান চালালে হামাসের শক্ত প্রতিরোধের মুখে পড়বে ইসরায়েলের সামরিক বাহিনী।


সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইসরায়েল স্থল অভিযানে গেলে পরিস্থিতি দ্রুতই ‘মোগাদিসু অচলাবস্থায়’ পরিণত হতে পারে।


‘মোগাদিসু অচলাবস্থা’ ১৯৯৩ সালের একটি ঘটনা। ওই সময় সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে তিনটি মার্কিন হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়। বেঁচে যাওয়াদের মার্কিন সেনারা উদ্ধার করতে গেলে নগরীতে দুই পক্ষে তুমুল লড়াই শুরু হয়।


ইরাক ও আফগানিস্তানে মার্কিন বাহিনীর শীর্ষ জেনারেল হিসেবে দায়িত্ব পালন করা ডেভিড পেত্রাউস মনে করেন, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) তেমন প্রতিরোধের মুখে পড়তে হবে। এর মধ্য দিয়ে এই যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে।


সিআইএর সাবেক প্রধান ডেভিড পেত্রাউস বলেন, ইসরায়েলে হামলার সময় হামাস যে ভয়াবহ ও অবর্ণনীয় বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে, তা প্রতিরক্ষায় দেখাতে পারলে ভয়াবহ বাধার মুখে পড়তে হবে। স্থল অভিযান চালালে আত্মঘাতী বোমা হামলা, নানা ধরনের বিস্ফোরক ডিভাইস, অতর্কিত হামলা, প্রাণঘাতী ফাঁদ দেখা যাবে।


মার্কিন বাহিনীর হয়ে যুদ্ধক্ষেত্রে নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে আইডিএফকে বিশেষ পরামর্শ দেন পেত্রাউস। তিনি বলেন, এভাবে সন্ত্রাস দমনে এক বা দুই বছরে জয়ী হওয়া যায় না। এক দশক বা তারও বেশি সময় লাগতে পারে। ইরাক ও আফগানিস্তানে এমনটাই দেখা গেছে।


এই মুহূর্তে ইসরায়েলকে বিশেষ পরিকল্পনা হাতে নিতে হবে বলে মনে করেন পেত্রাউস। তিনি বলেন, গাজায় মৌলিক সেবাগুলো পুনরায় চালু করতে হবে। এ ছাড়া গাজা পুনর্গঠন এবং ওই অঞ্চলে তুলনামূলক ভালো শাসনব্যবস্থা আবার শুরুর ব্যবস্থা করতে হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com