পারমাণবিক ব্রিফকেস নিয়ে চীন সফরে পুতিন
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ১৯:২৬
পারমাণবিক ব্রিফকেস নিয়ে চীন সফরে পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি চীন সফরে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফরে তার সাথে রাশিয়ার পারমাণবিক বিফ্রকেস দেখা গেছে। এটি সবসময় প্রেসিডেন্টের সাথেই থাকে, কিন্তু তা প্রকাশ্যে সচরাচর দেখা যায় না। তবে এই বিরল দৃশ্যই এবার দেখা গেল চীনে।


বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল ১৮ অক্টোবর বুধবার চীনের রাজধানী বেইজিংয়ে প্রকাশ্যে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে পারমাণবিক ব্রিফকেস বহনকারী অফিসারদের দেখা গেছে। জরুরি অবস্থায় রুশ প্রেসিডেন্টের পারমাণবিক হামলার নির্দেশ প্রদানে ব্যবহারের জন্য এই ব্রিফকেস তৈরি হয়েছে।


সম্প্রতি বিরল একটি ফুটেজে রুশ প্রেসিডেন্ট পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে একটি বৈঠকের পর নিরাপত্তা বেষ্টিত আরেকটি বৈঠকে যাওয়ার জন্য হাঁটার সময় ইউনিফর্ম পরা দুজন রাশিয়ান নৌ অফিসারকে একটি করে ব্রিফকেস বহন করতে দেখা যায়। রাশিয়ার পারমাণবিক ব্রিফকেস ঐতিহ্যগতভাবে একজন নৌ অফিসার বহন করেন।


পুতিনের বিদেশ সফরে এমন ঘটনা কোনো নতুন কিছু নয়। তবে এর ভিডিও সাধারণত প্রকাশ করা হয় না। এতে দেখা গেছে, বেইজিংয়ে একটি মিটিং শেষ করে সিঁড়ি দিয়ে হাঁটছেন তিনি। এ সময় তারা সঙ্গে রয়েছেন নৌ-বাহিনীর কর্মকর্তারা। তারা পুতিনের থেকে মাত্র কয়েক পা দূরে ছিলেন। সিঁড়ি দিয়ে নামছিলেন তিনি।


তবে প্রশ্ন জাগতে পারে কী এমন কার্যকারিতা রয়েছে এই ব্রিফকেসের? এই ব্রিফকেসটি যাকে ধরে থাকতে দেখা গেছে তাকে চেগেট বলা হয়। মূলত, ককেশাস পর্বতমালার মাউন্ট চেগেটের নামানুসারে বিশেষ এই ব্রিফকেসের নাম ‘চেগেট’ রাখা হয়েছে। ব্রিফকেসটি শীর্ষ কর্মকর্তাদের সাথে রুশ প্রেসিডেন্টের যোগাযোগের একটি বৈদ্যুতিক ডিভাইস। যা থেকে উচ্চপর্যায়ের গোপনীয় ‘কাজবেক’ ইলেক্ট্রনিক কমান্ড-অ্যান্ড-কন্ট্রোল নেটওয়ার্কের মাধ্যমে রকেট ফোর্সের সঙ্গেও যোগাযোগ করা যায়।


পুতিন ছাড়াও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের কাছেও একটি পারমাণবিক ব্রিফকেস রয়েছে। ধারণা করা হয় রাশিয়ার চিফ অফ জেনারেল স্টাফের কাছেও এমন একটি ব্রিফকেস থাকতে পারে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও রয়েছে এমনই একটি ডিভাইস। যাকে ‘নিউক্লিয়ার ফুটবল’ বলা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com