সম্ভাব্য যুদ্ধাপরাধ নিয়ে ইসরায়েলকে ফের সতর্ক করল জাতিসংঘ
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ২১:১০
সম্ভাব্য যুদ্ধাপরাধ নিয়ে ইসরায়েলকে ফের সতর্ক করল জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলকে আবারও সাহায্য সংস্থাগুলোকে গাজায় প্রবেশাধিকার দেয়ার অনুরোধ জানিয়েছে এবং সম্ভাব্য যুদ্ধাপরাধের সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ।


জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামদাসানি বলেন, ইসরায়েলি সেনারা চাচ্ছে, উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় ফিলিস্তিনিরা যাতে চলে যায়, বেসামরিক লোকদের জোরপূর্বক স্থানান্তর আন্তর্জাতিক আইন লঙ্ঘন হতে পারে। স্থানান্তরের এই ঘটনায় জাতিসংঘ উদ্বিগ্ন।


যদি এমনটি হয়, কোন দেশ সংঘাতের সময় যুদ্ধাপরাধ করেছে, তবে এই অপরাধ সংক্রান্ত মামলা আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) করা যায়। এই ক্ষেত্রে ফিলিস্তিন সদস্য, তবে ইসরায়েল নয়।


বিবৃতিতে শাদাসানি যোগ করেন, পালানোর সময় বেসামরিকদের ওপর হামলা অবশ্যই স্বাধীনভাবে তদন্ত হওয়া উচিত। তিনি একইসঙ্গে হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্ত করে দেওয়ার অনুরোধ জানান। ইসরায়েলের সর্বশেষ প্রতিবেদনে ১৯৯ জন জিম্মির কথা বলা হচ্ছে।


ইসরায়েলের সতর্কবার্তা জারির পর উপত্যকাটির উত্তরাঞ্চল থেকে ৬ লাখ লোক দক্ষিণের দিকে পালিয়ে গেছেন। দক্ষিণে খান ইউনিসে এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যে, সেখানে একটি বাড়িতে ৯০ জনেরও বেশি লোক বাস করছে। সেখানে লোকজন সড়কে ঘুমাচ্ছে, পানের পানি সেখানে সীমিত। খাবারের জন্য লোকজন লাইন ধরে আছে।


এই পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন। সেখানে তিনি গাজায় স্থল অভিযান সম্পর্কে জানতে যাচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com