বৈঠকের মাঝেই বাজলো সাইরেন, আতঙ্কে বাঙ্কারে ব্লিংকেন-নেতানিয়াহু
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ১৫:৫৯
বৈঠকের মাঝেই বাজলো সাইরেন, আতঙ্কে বাঙ্কারে ব্লিংকেন-নেতানিয়াহু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা এক সপ্তাহ ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে। এই সংঘাতের মধ্যেই গতকাল সোমবার (১৬ অক্টোবর) তেল আবিবে বৈঠক করছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমন সময় হঠাৎ বেজে ওঠে বিমান হামলার সাইরেন। তখন প্রাণভয়ে বাঙ্কারে আশ্রয় নেন ব্লিংকেন ও নেতানিয়াহু। আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


ম্যাথিউ মিলার বলেন, বাঙ্কারে আশ্রয় নেয়ার কিছু সময় পর তারা আবার বের হয়ে আসেন এবং বৈঠক শুরু করেন। পরে তারা বৈঠক চালিয়ে যাওয়ার জন্য ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি কমান্ড সেন্টারে যান।


ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, অ্যান্টনি ব্লিংকেন ও বেনিয়ামিন নেতানিয়াহু পাঁচ মিনিটের জন্য বাঙ্কারে আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন। তখন তিনি নেতানিয়াহু এবং যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করছিলেন। আগামীকাল বুধবার ইসরায়েল সফরে যাওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এর মধ্যে এমন ঘটনা ঘটল।


গত চার দিন ধরে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ইতিমধ্যে তিনি জর্ডান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিসর সফর করেছেন। এই সফর শেষে গতকাল সোমবার তিনি ইসরায়েল সফরে যান এবং নেতানিয়াহু ও তার মন্ত্রীপরিষদের সঙ্গে বৈঠক করেন।


বিবিসি জানিয়েছে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতি সমর্থন রয়েছে ইরানের। দীর্ঘদিন ধরে তারা হামাসকে অর্থ ও অস্ত্র দিয়ে সাহায্য–সহযোগিতা করছে। আমেরিকা এই সহায়তা ঠেকাতে চায়। এসব বিষয়ে আলোচনা করতেই ব্লিংকেন ইসরায়েল সফরে গিয়েছেন।


গত ৭ অক্টোবর হামাস ও ইসারেলের সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর এ পর্যন্ত গাজায় ২ হাজার ৭০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ১ হাজার ৩০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com