ইসরায়েল ও হামাসের যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে জাতিসংঘ
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ০০:৫৯
ইসরায়েল ও হামাসের যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েল ও হামাস দুই পক্ষের বিরুদ্ধেই যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে জাতিসংঘ। গাজায় যুদ্ধাপরাধ তদন্ত করার কথা জানিয়েছে সংস্থাটি। আন্তর্জাতিক আইন লঙঘনকারীদের জবাবদিহিতার আওতায় আনার ঘোষণা দিয়েছে তারা। সেইসাথে ইসরায়েল এবং হামাস দুই পক্ষের প্রতি আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে চলার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।


এদিকে, হামাসের হামলার প্রতিক্রিয়ায় গাজায় ইসরায়েলের পাল্টা হামলা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে পারে বলে জানিয়েছেন ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।


তিনি বলেন, নিজেদের রক্ষা করা ইসরায়েলের অধিকার তবে এমন কিছু করা উচিৎ নয় যা আন্তর্জাতিক আইন এবং মানবাধিকার লঙ্ঘন করে।


গাজার বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ পথ তৈরির চেষ্টা করার বিষয়ে ইসরাইল ও মিশরের সাথে আলোচনা করছে আমেরিকা।


পঞ্চম দিনে গড়িয়েছে হামাস-ইসরায়েলের সংঘাত। এখনও এই যুদ্ধ থামার কোন লক্ষণ দেখা যাচ্ছে। বরং প্রতিদিন বাড়ছে হতাহতের সংখ্যা।


মঙ্গলবার রাতে গাজার ২০০ লক্ষ্যবস্তুতে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ধারণা করা হচ্ছে এসব জায়গা থেকেই গত শনিবার ইসরায়েলে রকেট হামলা চলায় হামাস।


ইসরায়েলের হামলায় ধসে পড়ছে গাজার একের পর এক স্থাপনা।গাজাতে পানি-বিদ্যুৎ আর খাবারের সংকটে মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। এদিন গাজার কাছে একটি গ্যাস ফিল্ড বন্ধ করে দিয়েছে ইসরায়েল। হামলার তীব্রতা আরও বাড়বে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।


গত ৭ অক্টোবর ইসরায়েলে ব্যাপক রকেট হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। পরে পাল্টা হামলা চালায় ইসরায়েল বাহিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচ দিনে ইসরায়েলি হামলায় ১ হাজারের বেশি বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং আহত হয়েছে ৫ হাজারের বেশি।


অপরদিকে, ইসরায়েলি বাহিনী জানায়, হামাসের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত ও ২ হাজার ৮০০ জনের বেশি আহত হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com