আফগানিস্তানে মার্কিন নারীসহ ১৮ এনজিও কর্মী আটক
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৮
আফগানিস্তানে মার্কিন নারীসহ ১৮ এনজিও কর্মী আটক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ সুইজারল্যান্ডের একটি এনজিওর ১৮ জন কর্মীকে আটক করেছে। তাদের মধ্যে বিদেশি এক নাগরিকও রয়েছেন। এএফপি জানিয়েছে, সংস্থাটির নাম দ্য ইন্টারন্যাশনাল অ্যাসিস্ট্যান্স মিশন (আইএএম)। আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশের ওই এনজিওর অফিস থেকে তাদের তুলে নিয়ে রাজধানী কাবুলে নিয়ে যাওয়া হয়েছে।


আরব নিউজ জানায়, মধ্য আফগানিস্তানের ঘোর প্রদেশের অফিস থেকে কর্মীদের তুলে নিয়ে রাজধানী কাবুলে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সহায়তা মিশন (আইএএম)।


শনিবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, একজন বিদেশিসহ ১৮ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে মার্কিন নারী ও দুই আফগান কর্মীকে ৩ সেপ্টেম্বর ও বাকি ১৫ জনকে গত বুধবার আটক করা হয়। তাদের বিরুদ্ধে কী অভিযোগ, তা জানা যায়নি।


বিবৃতিতে আরো বলা হয়, যদি আমাদের সংস্থা বা এর কোন সদস্যের বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করে এর পক্ষে প্রমাণ উপস্থাপন করা হয়, তাহলে সংস্থাটি নিরপেক্ষভাবে তা পর্যালোচনা করবে।


আফগানিস্তানের তালিবান নেতারা বলেছেন, আটক ওই সব এনজিও কর্মী সাহায্য প্রদানের আড়ালে খ্রিষ্টান মিশনারি বা ধর্ম প্রচারের কর্মকাণ্ডে লিপ্ত ছিলেন। এনজিওটির নাম দ্য ইন্টারন্যাশনাল অ্যাসিস্ট্যান্স মিশন (আইএএম)। বেসরকারি এই সংস্থা জানায়, ঘোর প্রদেশে তাদের দপ্তর থেকে কর্মীদের তুলে রাজধানী কাবুলে নিয়ে যাওয়া হয়েছে।


ঘোর প্রদেশে সরকারের মুখপাত্র ওয়াহিদ হামাস ঘোরি এএফপিকে বলেন, নিরাপত্তা ও গোয়েন্দা বাহিনী বেশ কিছুদিন ধরেই এই সংস্থার কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে আসছিল। তারা লোকজনকে খ্রিষ্টধর্ম গ্রহণে উৎসাহিত করছিল, এমন অডিও ও তথ্য প্রমাণ তাদের কাছে আছে।


আইএএম ১৯৬৬ সাল থেকে আফগানিস্তানে কাজ করে আসছে। প্রথমদিকে তারা চোখের যত্ন নেওয়ার বিষয়টি নিয়ে কাজ করা শুরু করলেও পরবর্তীতে সংস্থাটি স্বাস্থ্য ও শিক্ষা নিয়েও কাজ শুরু করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com