প্লাস্টিক দূষণ প্রতিরোধে একধাপ এগিয়েছে বিশ্ব: জাতিসংঘ
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:৩৪
প্লাস্টিক দূষণ প্রতিরোধে একধাপ এগিয়েছে বিশ্ব: জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে চলেছে বিশ্বের দেশগুলো। জাতিসংঘের তত্ত্বাবধানে ইতোমধ্যে এ সংক্রান্ত একটি চুক্তির খসড়া প্রস্তুতের কাজও শেষ হয়েছে।


মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জাতিসংঘের পরিবেশ বিষয়ক অঙ্গসংস্থা ইউএন এনভায়ার্নমেন্ট প্রোগ্রামের অধিভুক্ত পরিষদ ইন্টারগভর্নমেন্টাল নিগোশিয়েটিং কমিটি খসড়া সেই চুক্তিটি প্রকাশ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।


ইউএন এনভায়ার্নমেন্ট প্রোগ্রামের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী নভেম্বরে কেনিয়ার রাজধানী নাইরোবিতে জাতিসংঘের বিভিন্ন সদস্যরাষ্ট্রের প্রতিনিধিদের সামনে সেই খসড়া তুলে ধরা হবে এবং এ সম্পর্কে তাদের আলোচনা ও মতামত চাওয়া হবে। সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে প্রকাশ করা হবে চুক্তির চূড়ান্ত অনুলিপি।


আগামী ২০২৪ সাল শেষ হওয়ার আগেই চুক্তির চূড়ান্ত অনুলিপি প্রস্তুতের পর সেটি জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর উপস্থাপন করা হবে। এনভায়ার্নমেন্ট প্রোগ্রাম আশা করছে, অন্তত ১৭৫টি সদস্যরাষ্ট্র সেই চুক্তিতে স্বাক্ষর করবে।


বিশ্বজুড়ে দিন দিন ভয়াবহ পর্যায়ে পৌঁছাচ্ছে প্লাস্টিক দূষণ। নদ-নদী-সমুদ্র-জলাশয়, পশুপাখির পাকস্থলী, পর্বতের চূড়া এমনকি মাতৃদুগ্ধও রেহাই পাচ্ছে না এই দূষণের কবল থেকে।


গত শতাব্দীর তুলনায় চলতি শতকের শুরু থেকে এ পর্যন্ত দ্বিগুণেরও বেশি পর্যায়ে পৌঁছেছে প্লাস্টিকের উৎপাদন। যদি এভাবে চলতে থাকে সেক্ষেত্রে ২০৬০ সালে প্লাস্টিকের উৎপাদন তিনগুণ বাড়বে।


এনভায়ার্নমেন্ট প্রোগ্রামের তথ্য অনুসারে, বর্তমানে বিশ্বে প্লাস্টিক আবর্জনার পরিমাণ অন্তত ৪৬ কোটি টন। এই বিপুল পরিমাণ আবর্জনার মাত্র ৯ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য করা হচ্ছে।


এর আগে বিভিন্ন দেশ বিচ্ছিন্নভাবে প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণের পদক্ষেপ নিলেও বৈশ্বিকভাবে এই ইস্যুতে এবারই প্রথম কোনো বড় পদক্ষেপ নেওয়া হচ্ছে।


পরিবেশভিত্তিক সংস্থাগুলো দীর্ঘদিন ধরেই প্লাস্টিকের উৎপাদন নিয়ন্ত্রণের দাবি জানিয়ে আসছে। আবার এই দাবির বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিশ্বের দুই শীর্ষ প্লাস্টিক উৎপাদনকারী দেশ যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো।


বিরোধীদের মতে প্লাস্টিকের উৎপাদন না কমিয়ে পচনশীল প্লাস্টিক উদ্ভাবনে মনোযোগ দেওয়া উচিত।


জাতিসংঘের খসড়া চুক্তিতে প্লাস্টিকের উৎপাদন নিয়ন্ত্রণ এবং পচনশীল প্লাস্টিকের উদ্ভাবন— উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে বলে জানিয়েছেন এনভায়ার্নমেন্টে প্রোগ্রামের কর্মকর্তারা।


বিশ্বের বৃহত্তম পরিবেশবাদী ও প্রাণী সংরক্ষণবাদী সংস্থা ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের (ডব্লিউডব্লিউএফ) নেতা এরিক লিনডেবজের্গ মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেন, ‘জাতিসংঘের এই পদক্ষেপকে স্বাগতম। এখন বিশ্বের দেশগুলোকে সিদ্ধান্ত নিতে হবে— তারা কি পৃথিবীকে ধ্বংস হতে দেবে না কি বাঁচানোর তৎপরতা শুরু করবে।’


সূত্র : এএফপি


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com