অ্যান্ড্রয়েড ফোনে বিনা মূল্যে স্যাটেলাইট সংযোগ দেবে গুগল
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ২২:১৩
অ্যান্ড্রয়েড ফোনে বিনা মূল্যে স্যাটেলাইট সংযোগ দেবে গুগল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুর্গম স্থানে জরুরি সাহায্যের আবেদন করে বার্তা অর্থাৎ এসওএস মেসেজ পাঠানোর জন্য অ্যান্ড্রয়েড ফোনে স্যাটেলাইট সংযোগ ফিচার আনছে গুগল। গত বছর আইফোন ১৪ সিরিজের ফোনে এই সুবিধা চালু করেছে অ্যাপল। তবে অ্যাপলের এই সুবিধা মাত্র কয়েকটি দেশে পাওয়া যায়। গুগলের এই ফিচারটি প্রায় সব দেশে অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে।


গুগলের শীর্ষ ডেভেলপার নেইল রাহমৌনি মঙ্গলবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন। টুইটবার্তায় রাহমৌনি বলেন, ‘শোনা যাচ্ছে গারমিনের সঙ্গে যৌথভাবে অ্যান্ড্রয়েড ফোনে স্যাটেলাইট সংযোগ দেওয়ার পরিকল্পনা করছে গুগল। জরুরি এসওএস বার্তার জন্য এই পরিকল্পনা নেওয়া হয়েছে। যদি এটি সত্যি হয়, সেক্ষেত্রে বিশ্বের ১৫০টিরও বেশি দেশের মানুষ গুগলের জরুরি স্যাটেলাইট পরিষেবা ভোগ করতে পারবেন।’


এ প্রকল্পে গুগলের যোগ্য অংশীদার হওয়ার সক্ষমতা রাখে জিপিএস প্রযুক্তি পরিষেবা প্রদানকারী মার্কিন কোম্পানি গারমিন। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি বিশ্বজুড়ে অটোমোটিভ, উড়োজাহাজ, সামুদ্রিক জাহাজ, খেলাধুলা ও আউটডোরসহ বিভিন্ন ক্ষেত্রে জিপিএস পরিষেবা দিয়ে যাচ্ছে।


এক প্রতিবেদনে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এক্সডিএ জানিয়েছে, গারমিনের মতো স্যাটেলাইট অপারেটরের সঙ্গে গুগল যদি কাজ করে তাহলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি ভালো খবর হবে। কারণ গারমিন গুগলকে এসওএস মেসেজের জন্য ভালো কভারেজ দেবে। এছাড়া সত্যিই এমন হলে স্যাটেলাইট এসওএস মেসেজ পরিষেবায় গুগল অ্যাপলের চেয়ে এগিয়ে থাকবে।


গুগল মেসেজ অ্যাপ ছাড়া অন্য কোনো থার্ডপার্টি অ্যাপে স্যাটেলাইট ভিত্তিক মেসেজের ফিচার এখনো নেই। তবে গুগলের স্যাটেলাইট কমিউনিকেশন ফিচারের এপিআই ডেভেলপারদের জন্য উন্মুক্ত হলে এই চিত্র বদলে যাবে।


এই ফিচারটি অ্যান্ড্রয়েড ১৪ সংস্করণে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এই সুবিধাটি চালু হলে ব্যবহারকারী মোবাইল নেটওয়ার্ক নেই এমন স্থান থেকে গুগল মেসেজ অ্যাপের মাধ্যমে এসওএস মেসেজ পাঠানো যাবে।


অ্যাপলের মতোই বিনা মূল্যে ব্যবহার করা যাবে গুগলের এই পরিষেবা। তবে ভবিষ্যতে গুগল ও অ্যাপল গ্রাহকদের কাছ থেকে পরিষেবাটির পূর্ণ সুবিধা পেতে সাবস্ক্রিপশন ফি চাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।


ফিচারটি এলে তা সবার জন্যই উন্মুক্ত করা হবে। তবে এটি ব্যবহারের জন্য উন্নত হার্ডওয়্যারের ডিভাইস লাগবে। অর্থাৎ মিড-রেঞ্জ বা এন্ট্রি-লেভেলের ফোনে এই ফিচার ব্যবহার করা যাবে না। শুধু স্যামসাং গ্যালাক্সি এস ২৩ মডেলের মতো ফোনে এ ফিচার পাওয়া যাবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com