প্রথমবারের মতো চাঁদের নতুন ছবি পাঠিয়েছে চন্দ্রযান-৩
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ১৬:৫৬
প্রথমবারের মতো চাঁদের নতুন ছবি পাঠিয়েছে চন্দ্রযান-৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের মহাকাশ সংস্থার মহাকাশযান চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে পৌঁছানোর পর প্রথমবারের মতো নতুন ছবি পাঠিয়েছে। শনিবার যানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে। এক মাসও হয়নি চাঁদের উদ্দেশে তৃতীয় অভিযান শুরু করেছে ভারত। এরই মধ্যে চন্দ্রযান-৩ চাঁদের বেশ কাছাকাছি পৌঁছে গেছে। সোমবার (৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়, চন্দ্রযান-৩ এর পাঠানো ছবিগুলোতে চাঁদের পৃষ্ঠের গর্তগুলো আরও বড় এবং স্পষ্ট দেখাচ্ছে। চন্দ্রযান-৩ এর ল্যান্ডার এবং রোভার ২৩ আগস্ট চাঁদের ভূপৃষ্ঠে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। সফল হলে এটিই হবে প্রথম কোনো মহাকাশযান যেটি চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করবে। মূলত চাঁদের এই অংশটি এখনও সেভাবে মানুষের সামনে উন্মোচিত হয়নি।


এছাড়া চাঁদে নিরাপদে অবতরণে সক্ষম হলে তা ভারতের জন্য হবে বড় অর্জন। মূলত এর মাধ্যমে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীনের পরে চাঁদে নিরাপদে অবতরণকারী চতুর্থ দেশে পরিণত হবে ভারত।


গত ১৪ জুলাই দুপুরে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে তৃতীয় অভিযান শুরু করে ভারত। মহাকাশযানটি প্রায় ১০ দিন পৃথিবী প্রদক্ষিণ করার পরে গত মঙ্গলবার ট্রান্সলুনার কক্ষপথে এটিকে পাঠানো হয় এবং এরপর গত শনিবার চন্দ্রযান-৩ কে সফলভাবে চন্দ্র কক্ষপথে প্রবেশ করানো হয়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com