ইউক্রেন নিয়ে সৌদির নেতৃত্বে ৪০ দেশের শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ১৮:৫৪
ইউক্রেন নিয়ে সৌদির নেতৃত্বে ৪০ দেশের শীর্ষ কর্মকর্তাদের বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেন নিয়ে আলোচনার জন্য জেদ্দায় প্রায় ৪০ দেশের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে সৌদি আরব। ৫আগস্ট, শনিবার আনুষ্ঠানিকভাবে এই আলোচনা শুরু হচ্ছে।


৪আগস্ট, শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আলোচনায় প্রতিনিধিত্বকারী দেশগুলোকে স্বাগত জানিয়েছেন। এই প্রতিনিধিদের মধ্যে উন্নয়নশীল দেশগুলোও রয়েছে। যুদ্ধের কারণে খাদ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় এই দেশগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।


জেলেনস্কি বলেছেন, ‘এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ, বিশ্ব শান্তি ফর্মুলা বাস্তবায়নে কতটা দ্রুত অগ্রসর হয় তার উপর নির্ভর করছে খাদ্য নিরাপত্তার মতো বিষয়গুলোতে আফ্রিকা, এশিয়া এবং বিশ্বের অন্যান্য অংশের লাখ লাখ মানুষের ভাগ্য।’


রাশিয়া গত মাসে জাতিসংঘের মধ্যস্থতায় করা শস্য চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে। ওই চুক্তির আলোকে কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় পণ্যের চালান পাঠানোর সুযোগ করে দেওয়া হয়েছিল।


আরব নিউজ জানিয়েছে, একটি স্থায়ী শান্তি চুক্তির পাশাপাশি যুদ্ধের প্রভাব এবং এর মানবিক বিপর্যয় কমিয়ে আনতে সঙ্কটের প্রথম দিন থেকে রাশিয়া ও ইউক্রেনের নেতাদের সাথে যুবরাজ মোহাম্মদ বিন সালমান যে যোগাযোগ রক্ষা করে আসছেন তার ধারাবাহিক প্রচেষ্টার অংশ হচ্ছে এই শান্তি আলোচনা।
সৌদি সরকার আশা করছে, বৈঠকটি সংলাপ ও সহযোগিতা জোরদারে অবদান রাখবে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com