সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক
প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ০২:২০
সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক
আন্তর্জতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুইডেনের রাজধানীতে পবিত্র কোরআন পোড়ানোর প্রতিবাদ পরিকল্পনার ঘটনায় সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইরাক।


বৃহস্পতিবার (২০ জুলাই) বাগদাদে সুইডিশ দূতাবাসে বিক্ষুব্ধদের হামলা ও অগ্নিসংযোগের পর এই বহিষ্কারের ঘটনা ঘটলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।


ইরাক সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, সুইডেনের চার্জ দ্য’অ্যাফেয়ার্সকেও তলব করেছে বাগদাদ। ইরাকের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, দেশটির মাটিতে সুইডেনের এরিকসন কোম্পানির কাজের অনুমতি স্থগিত করা হয়েছে।


জুন মাসে এক ইসলামবিরোধী ইরাকি অভিবাসী সুইডেনের স্টকহোমে একটি মসজিদের বাইরে কোরআন পুড়িয়ে বিক্ষোভ করেন। ওই ব্যক্তি পুনরায় বৃহস্পতিবার ইরাকি দূতাবাসের বাইরে কোরআন পোড়ানোর অনুমতি পেয়েছেন সুইডিশ পুলিশের কাছ থেকে।


এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা চালায় শিয়া নেতা মুক্তাদা আল সদরের সমর্থকরা। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী তবিয়াস বিলস্ট্রম বলেছেন, দূতাবাসের কর্মীরা নিরাপদ রয়েছে। কিন্তু ইরাকি কর্তৃপক্ষ দূতাবাসকে সুরক্ষার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।


সুইডিশ দূতাবাস পুড়িয়ে দেওয়ার ঘটনার কঠোর নিন্দা জানিয়েছে ইরাকি সরকার। দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি এই ঘটনাকে নিরাপত্তা লঙ্ঘন হিসেবে উল্লেখ করেছেন। তিনি কূটনৈতিক মিশনের নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।


একই সঙ্গে ইরাকি সরকার সুইডিশ সরকারকে অবহিত করেছে, পুনরায় যদি সুইডেনের মাটিতে কোরআন পোড়ানোর ঘটনা ঘটে তাহলে বাগদাদ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করবে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় সুইডিশ দূতাবাসে হামলার নিন্দা জানিয়েছে। বিক্ষোভকারীদের হাত থেকে দূতাবাসকে সুরক্ষিত না রাখায় ইরাকের নিরাপত্তাবাহিনীরও সমালোচনা করেছে তারা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com