ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় রুশ সিনিয়র জেনারেল নিহত
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ০৮:২৭
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় রুশ সিনিয়র জেনারেল নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর একজন সিনিয়র জেনারেল নিহত হয়েছেন। নিহত ওই রুশ জেনারেলের নাম লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ। দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের বন্দরনগরী বারদিয়ানস্কে ক্ষেপণাস্ত্র হামলায় প্রাণ হারান তিনি।


বেশ কয়েকটি রশিয়ান সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৩ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় একজন সিনিয়র রুশ জেনারেল নিহত হয়েছেন বলে বেশ কয়েকটি রুশ সূত্র জানিয়েছে। ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলের কাছে বারদিয়ানস্ক শহরের একটি হোটেলে ক্ষেপণাস্ত্র হামলায় জেনারেল ওলেগ সোকভ মারা গেছেন বলে জানা গেছে।


বারদিয়ানস্কের ওই হোটেলটি ইউক্রেনে চলমান যুদ্ধে অংশ নেওয়া রুশ সামরিক কমান্ডারদের আবাসস্থল হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।


বিবিসি বলছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে রুশ এই জেনারেলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি। তবে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে রাশিয়ান যুদ্ধ চ্যানেলগুলো এই খবরটি ব্যাপকভাবে প্রচার করছে।


টিভি উপস্থাপক ওলগা স্কাবেয়েভা বলেছেন, ‘একেবারে সমস্ত মিডিয়া’ ক্ষেপণাস্ত্র হামলায় জেনারেল ওলেগ সোকভের নিহত হওয়ার খবরটি রিপোর্ট করছে।


লেফটেন্যান্ট জেনারেল সোকভ ছিলেন রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার ডেপুটি কমান্ডার। রাশিয়ার রাষ্ট্র-চালিত রশিয়া-১ চ্যানেলে টক শো উপস্থাপনা করেন স্কাবেয়েভা। তিনি বলছেন, যুক্তরাজ্যের সরবরাহকৃত স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হয়েছেন ওলেগ সোকভ।


বিবিসি বলছে, গত মঙ্গলবার টিভি উপস্থাপক ওলগা স্কাবেয়েভার জনপ্রিয় ৬০ মিনিট শোতে উপস্থিত ছিলেন রুশ এমপি ও অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই গুরুলিভ। তিনি বলেছেন, চলমান যুদ্ধে মারাত্মকভাবে আহত হওয়া সত্ত্বেও জেনারেল ওলেগ সোকভ সম্প্রতি ইউক্রেনে ফিরে গিয়েছিলেন।


তিনি গত বছরের সেপ্টেম্বরে অধিকৃত পূর্ব ইউক্রেনের সোয়াতোভ এলাকায় রাশিয়ার ১৪৪তম মোটরাইজড ইনফ্যান্ট্রি ডিভিশনের নেতৃত্ব দেওয়ার সময় আঘাত পেয়েছিলেন। অবসরপ্রাপ্ত এই জেনারেল বলেন, ‘দুর্ভাগ্যবশত, তিনি বীরত্বের সাথে মারা গেছেন। এই ব্যক্তিটি অনেক সম্মানের দাবিদার।’


টেলিগ্রামে বেশ কয়েকটি রাশিয়ান যুদ্ধ অ্যাকাউন্টও জেনারেল ওলেগ সোকভের মৃত্যুর খবর দিয়েছে। এর মধ্যে ব্লগার ওয়ারগঞ্জো এবং মিলিটারি ইনফরম্যান্ট চ্যানেলও রয়েছে যার ফলোয়ার সংখ্যা ৫ লাখেরও বেশি।


অবশ্য জেনারেল ওলেগ সোকভের মৃত্যুর খবর স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি। তবে ইউক্রেনের কর্মকর্তারাও তার মৃত্যুর বিষয়টি হাইলাইট করেছেন।


প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের আক্রমণের শিকার হয়ে প্রাণ হারান জেনারেল ওলেগ সোকভ। ইউক্রেনীয় ওই হামলা আজভ সাগরের উপকূলে জাপোরিঝিয়া শহরের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর বারদিয়ানস্কের রাশিয়ান সামরিক কমান্ডারদের থাকার হোটেলটি ধ্বংস করে দেয়।


বারদিয়ানস্কের বিভিন্ন অংশের ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। কিন্তু বিস্ফোরণের সঠিক স্থান কোনোটিতেই দেখায়নি। রাশিয়ার স্থানীয় সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিত দেওয়া হয়েছে, গত মঙ্গলবার (১১ জুলাই) স্থানীয় সময় ভোর চারটার দিকে এই হামলাটি ঘটে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com