রুশ হেলিকপ্টার ভূপাতিত করার দাবি ওয়াগনার প্রধানের
প্রকাশ : ২৪ জুন ২০২৩, ১১:২৪
রুশ হেলিকপ্টার ভূপাতিত করার দাবি ওয়াগনার প্রধানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রুশ সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছেন রাশিয়াভিত্তিক বেসরকারি সামরিক কোম্পানি পিএমসি ওয়াগনারের শীর্ষ কমান্ডার ইয়েভগেনি প্রিগোঝিন। শনিবার সকালে এক অডিওবার্তায় এ দাবি জানিয়েছেন তিনি।


অডিওবার্তায় প্রিগোজিন বলেন, ‘এই কিছুক্ষণ আগে বেসামরিক স্থাপনাকে লক্ষ্য করে গোলা নিক্ষেপকারী একটি রুশ হেলিকপ্টারকে ভূপাতিত করেছে পিএমসি ওয়াগনার ইউনিট।’


তিনি অবশ্য এ সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি। বার্তাসংস্থা এএফপিও তার এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।


রুশ বাহিনীর বিরুদ্ধে পিএমসি ওয়াগনারের সেনাদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভের বিরুদ্ধে ওয়াগনারের প্রতি প্রতারণামূলত নীতি নেওয়ার প্রতিবাদে শুক্রবার বিদ্রোহের ঘোষণা দেন বেসরকারি এই বাহিনীর শীর্ষ কমান্ডার ইয়েভগেনি প্রিগোজিন।


বার্তায় মস্কোর নেতৃত্বকে উচ্ছেদের হুমকি দিয়ে ওয়াগনারপ্রধান আরও বলেন, ‘আমরা (ইউক্রেন থেকে) মস্কোর দিকে পদযাত্রা শুরু করেছি। এটা কোনো সেনাবিদ্রাহ নয়, বরং ন্যায্যতার জন্য পদযাত্রা।’


২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেছে রুশ বাহিনী। এই অভিযান শুরুর কয়েক মাস পর রুশ বাহিনীর সঙ্গে যোগ দেয় রুশভিত্তিক বেসরকারি সামরিক কোম্পানি পিএমসি ওয়াগনার। ইউক্রেন ছাড়াও সিরিয়া, লিবিয়া, মালিসহ বিশ্বের বিভিন্ন দেশে অর্থের বিনিময়ে সরকারি বাহিনীর সহযোগী হিসেবে যুদ্ধ করছেন ওয়াগনারের সেনাসদস্যরা।


রুশ কমান্ডের নেতৃত্বে রাশিয়ার সরকারি সেনাসদস্যদের সঙ্গে এতদিন বেশ ভালোভাবেই মিলেমিশে ইউক্রেনে যুদ্ধ করছিল পিএমসি ওয়াগনার। তবে গত কয়েক মাস ধরেই ভাসা ভাসা ভাবে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের দ্বন্দ্ব-সংঘাতের খবরও আসছিল।


শুক্রবারের ইয়েভগেনি প্রিগোঝিনের অডিও বার্তার মাধ্যমে প্রথম এ ব্যাপারটি সবার সামনে এলো। বার্তায় প্রিগোজিন দাবি করেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সেনাবাহিনীর চিফ অব স্টাফ ভ্যালেরি গেরাসিমভের নির্দেশে ওয়াগার গ্রুপের যোদ্ধাদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছিল রুশ বাহিনী।


রাশিয়ার প্রতিরক্ষা বাহিনী অবশ্য তাৎক্ষণিক এক বিবৃতিতে বলেছে, পিএমসি ওয়াগনারের শীর্ষ কমান্ডারের বক্তব্য বাস্তবের সঙ্গে বাস্তব পরিস্থিতির কোনো সামঞ্জস্য নেই।


অডিও বার্তা প্রকাশের পর থেকে পিএমসি ওয়াগনারের সার্বক্ষণিক গতবিধির হালনাগাদ তথ্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানানো হচ্ছে বলে পৃথক এক বার্তায় জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। এসএমডব্লিউ


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com