রুশ বিমান ও ট্যাংক ধ্বংসে মিলবে পুরস্কার
প্রকাশ : ২২ জুন ২০২৩, ১৫:০২
রুশ বিমান ও ট্যাংক ধ্বংসে মিলবে পুরস্কার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক বছরের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রাশিয়াকে ঠেকাতে ইউক্রেন সেনাদের মনোবল বাড়াতে বিভিন্ন পর্যায়ে পুরস্কার ঘোষণা করেছে ক্রেমলিন। এ খাতে এ পর্যন্ত ১০ হাজারের বেশি সেনাকে পুরস্কৃত করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষাবাহিনী।


সম্প্রতি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে জার্মানির তৈরি লেপার্ড ট্যাংক ধ্বংসকারী একজন রুশ সেনাকে একটি ব্যক্তিগত ফাউন্ডেশন থেকে এক মিলিয়ন রুবল (প্রায় ১১ হাজার ৮৪২ ডলার) পুরস্কার দেওয়া হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন থাকা সৈনিক আন্দ্রেই ক্রাভতসভকে সেখানেই পুরস্কারের অর্থ ও সার্টিফিকেট তুলে দেন গ্রিকো-রোমান কুস্তিতে তিনবারের অলিম্পিক চ্যাম্পিয়ন আলেক্সান্ডার ক্যারেলিন। তবে ক্রাভতসভ কবে ও কোথায় ট্যাংকটি ধ্বংস করেছিলেন বা হাসপাতালে তাকে কোন পর্যায়ের চিকিৎসা দেওয়া হচ্ছে তা জানায়নি মন্ত্রণালয়।


দুই মাস আগে ইউক্রেনকে সর্বাধুনিক লেপার্ড-২ ট্যাংক দিতে সম্মত হয় জার্মানি। যুক্তরাষ্ট্র পাঠায় ব্র্যাডলি সাঁজোয়া যান। গত ১০ জুন দোনেৎস্কে এসব ট্যাংক ও সাজোয়া যান নিয়ে রুশ বাহিনীর প্রতিরোধ ভেদ করার চেষ্টা চালায় ইউক্রেনীয় সেনারা। তবে মাইন বিস্ফোরণ ও ড্রোন হামলায় বেশকিছু ট্যাংক হারায় ইউক্রেনের সেনারা। ওই সময় কয়েকটি সাঁজোয়া যানও রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হয়।


রাশিয়া বলেছে, যেসব সেনা জার্মান ট্যাংক ও মার্কিন যুদ্ধযান ধ্বংস করেছেন তাদের এ বিশেষ বোনাস দেওয়া হয়েছে। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তারা ১০ হাজারেরও বেশি রুশ সেনাকে এ ধরনের ব্যক্তিগত বোনাস দেওয়া হয়েছে। বোনাসের পরিমাণ সম্পর্কে তারা জানান, একটি ট্যাংক ধ্বংসের জন্য এক লাখ এবং একটি বিমান ধ্বংসের জন্য তিন লাখ রুবল পুরস্কার দেওয়া হচ্ছে।


জানা গেছে, একটি বেসরকারি গোষ্ঠীর মাধ্যমে প্রতিষ্ঠিত একটি তহবিল থেকে সেনাদের পুরস্কারের এ অর্থ দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, রুশ প্রশাসনের প্রতি আনুগত্য প্রকাশের অংশ হিসেবে এ ধরনের কাজের সঙ্গে যুক্ত হয়েছে বিভিন্ন সংস্থা ও সংগঠন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com