৭০০ সুদান প্রবাসীর দেশে ফেরার আকুতি
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ১৬:২২
৭০০ সুদান প্রবাসীর দেশে ফেরার আকুতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানে হঠাৎ করেই তৈরি হওয়া সশস্ত্র সংঘাতে আটকে গেছেন অনেক দেশের নাগরিকই, সব দেশের দূতাবাসই চেষ্টা করছে নিজেদের নাগরিকদের যত দ্রুত সম্ভব নিরাপদ স্থানে নিয়ে যেতে। সুদানের এই সংঘাতময় পরিস্থিতি থেকে দেশে ফেরার আকুতি জানিয়েছেন ৭০০ বাংলাদেশীও। তাদের অনেকেই পানি ও খাদ্য সংকটে রয়েছেন। বিষয়টি আমলে নিয়ে পররাষ্ট্রমন্ত্রণালয় দ্রুত তাদের দেশে আনার চেষ্টা করছে।


সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। বর্তমানে সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এতে বাংলাদেশের রাষ্ট্রদূতের অফিস এবং বাসভবনও বাদ যায়নি।


আটকে পড়া বাংলাদেশি কয়েকজন ভিডিও বার্তা দিয়েছে। তারা বলেন, আমরা সুদানে অনেক বিপদগ্রস্ত হয়ে আছি। আমাদের রক্ষা করেন, আমরা অনেক বিপদে আছি। আমরা একরুমে ১০-১২ জন না খেয়ে দিন পার করতেছি।


সুদানে আটকেপড়া বাংলাদেশিদের আরেক ভিডিও বার্তায় তাদের বাসার ভেতরের পরিস্থিতি দেখান। সেই ভিডিওতে দেখা যায়, তাদের বাসায় সব এলোমেলো অবস্থায় পড়ে আছে। তাদের প্রয়োজনীয় জিনিসপত্র লুটপাট হয়েছে।


ওই ভিডিওতে একজন বলেন, আমার মোবাইলসহ মূল্যবান সব জিনিসপত্র নিয়ে গেছে। আমরা সবাই আতঙ্কে আছি।


এদিকে, সুদানের সার্বিক পরিস্থিতির অবনতি হওয়ায় বাংলাদেশ সরকার বাংলাদেশিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া এরই মধ্যে শুরু করেছে। আটকে পড়া বাংলাদেশিদেরকে ফেরত আনতে প্রথমে খার্তুম থেকে পোর্ট সুদান এবং পোর্ট সুদান থেকে পোর্ট জেদ্দায় ফিরিয়ে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। জেদ্দা থেকে তাদের বাংলাদেশ বিমানের কয়েকটি ফ্লাইটে ঢাকায় আনা হবে।


বাংলাদেশিদের পোর্ট সুদানে নেওয়ার জন্য নয়টি বাস ঠিক করা হয়েছে। খার্তুম এবং এর আশপাশের শহর থেকে বাংলাদেশিদেরকে এসব বাসে করে নিয়ে যাওয়া হবে। পরে তাদের পোর্ট জেদ্দায় পরিবহনের জন্য রাজকীয় সৌদি সরকার বিনামূল্যে সৌদি নৌবাহিনীর জাহাজ দেওয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছেন। ২ মে তারিখের মধ্যে সকল বাংলাদেশিকে পোর্ট সুদানে নিয়ে আসা সম্ভব হবে বলে আশা করেছে পররাষ্ট্রমন্ত্রণালয়।


রাষ্ট্রদূত বিষয়টি এগিয়ে নিতে আলাপ আলোচনার জন্য বর্তমানে পোর্ট সুদানে অবস্থান করছেন। ৩ বা ৪ মে তারিখের মধ্যে বাংলাদেশিরা জেদ্দা পৌঁছে যাবেন বলে আশা করেন তিনি।


জেদ্দার দুইটি বাংলাদেশ স্কুলে সুদান প্রবাসীদের রাখতে ব্যবস্থা নেওয়া হয়েছে। একই ভাবে পোর্ট সুদানেও বাংলাদেশ অ্যাম্বাসির পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে।


জেদ্দা পৌঁছানোর দিনই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে বাংলাদেশিদের ঢাকায় ফিরিয়ে আনা হবে। প্রধানমন্ত্রী জাপান সফরের প্রাক্কালে বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বেরসঙ্গে বিবেচনার নির্দেশ দিয়েছেন।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com