আফগানিস্তানে বোমা হামলাকারী আইএস নেতাকে হত্যা করেছে তালেবান
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ১৫:৪৫
আফগানিস্তানে বোমা হামলাকারী আইএস নেতাকে হত্যা করেছে তালেবান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের কাবুলে ২০২১ সালে ভয়াবহ এক বোমা হামলা চালিয়েছিলো জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন ওই হামলার মূল পরিকল্পনাকারীকে দেশটির ক্ষমতাসীন তালেবান হত্যা করেছে। খবর বিবিসির।


২০২১ সালের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান । সে সময় যখন অসংখ্য মানুষ দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এসব সাধারণ মানুষকে লক্ষ্য করে কাবুল বিমানবন্দরে বোমা হামলা চালানো হয়। এতে ১৭০ জন বেসামরিক নাগরিক এবং আরও ১৩ জন মার্কিন সেনা নিহত হয়।


সংবাদমাধ্যম সিবিএসকে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইসলামিক স্টেটের ওই নেতাকে কয়েক সপ্তাহ আগেই হত্যা করা হয়। কিন্তু সে তথ্য নিশ্চিত করতে সময় লেগেছে। তবে হত্যার শিকার ওই আইএস নেতার নাম বা পরিচয় প্রকাশ্যে আনা হয়নি।


মার্কিন কর্মকর্তারা বলছেন, গোয়েন্দা তথ্য ও নজরদারির মাধ্যমে তারা নিশ্চিত যে, আইএসের ওই নেতাকে হত্যা করা হয়েছে। কিন্তু এই হামলাকারী কে বা ঠিক কীভাবে ওই নেতাকে হত্যা করা হয়েছে সেই বিষয়ে কোন তথ্য দিতে রাজি হননি মার্কিন কর্মকর্তারা।


সিবিএসকে জ্যেষ্ঠ এক মার্কিন কর্মকর্তা বলেন, সরকারের বিশেষজ্ঞরা পুরোপুরি নিশ্চিত যে, ওই ব্যক্তি...ওই হামলার জন্য সবচেয়ে বেশি দায়ী। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আইএসের ওই নেতার হত্যার বিষয়টি প্রথম মার্কিন কর্মকর্তারা জানতে পারেন এপ্রিল মাসের শুরুর দিকে।


তাকে তালেবান খুঁজছিল নাকি তালেবানের সঙ্গে কোনো সংঘর্ষে ওই নেতা নিহত হয়েছেন সে বিষয়টি পরিষ্কার নয়। ওই নেতার হত্যার বিষয়ে নিশ্চিত হওয়ার পরেই সেই বোমা হামলায় নিহত ১৩ মার্কিন সেনা সদস্যের পরিবারকে সেই বিষয়ে জানাতে শুরু করেছেন মার্কিন কর্তারা।


ওই হামলায় নিহত মেরিন স্টাফ সার্জেন্ট টেইলর হুভারের পিতা ডারিন হুভার সিবিএসকে নিশ্চিত করেছেন যে, মেরিন কর্পস থেকে তাকে এই তথ্য জানানো হয়েছে। সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, কর্মকর্তারা তাকে অভিযানের বিস্তারিত কিছু জানায়নি।


ইসলামিক স্টেট গ্রুপের আফগানিস্তান শাখা আইএস-কের হামলার সম্ভাবনা জানতে পেরে ওই বোমা হামলার কয়েক ঘণ্টা আগেই পশ্চিমা দেশগুলো সবাইকে সতর্ক করে দিয়েছিল যেন তারা কাবুল বিমানবন্দর থেকে দূরে থাকে।


২০২১ সালের ২৬ আগস্ট কাবুলের স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দরের অ্যাবি গেটে অপেক্ষমাণ মানুষজনের মধ্যে হেঁটে গিয়ে একজন আত্মঘাতী হামলাকারী বোমার বিস্ফোরণ ঘটায়। এর কয়েকদিন পরে এক আত্মঘাতী বোমা হামলাকারীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্র কাবুলে একটি ড্রোন হামলা চালায়।


দুই দশক ধরে সহায়তা করে যাবার পর ২০২১ সালে আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই আফগান সরকার এবং সেনাবাহিনীর পতন ঘটে। আর সেই সাথেই দেশটির ক্ষমতা চলে যায় তালেবানের হাতে, যা সেই দেশটির নাগরিকদের মধ্যে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে, প্রচুর মানুষ আফগানিস্তান ত্যাগ করার জন্য মরিয়া হয়ে ওঠেন।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com