আল আকসায় ইসরায়েলি হামলায় বিশ্বনেতাদের নিন্দা
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩, ১৪:০৪
আল আকসায় ইসরায়েলি হামলায় বিশ্বনেতাদের নিন্দা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে আবারও হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। পবিত্র রমজান মাসেই টানা দ্বিতীয় রাতে এ হামলার ঘটনা ঘটে।


এরআগে গতকাল বুধবার ভোরে মসজিদের ভেতরে থাকা শত শত মুসল্লির ওপর আকস্মিক হামলা চালায় ইসরাইলি। এ সময় মসজিদের ভেতরে ঢুকে মুসল্লিদের গ্রেপ্তার করে। এ ছাড়াও মুসল্লিদের লক্ষ্য করে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তারা।


মুসলিমদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয়স্থান আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় ফিলিস্তিনের সমগ্র পশ্চিম তীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এ ঘটনা বিশ্বনেতারা ইতোমধ্যে ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছে।


জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস মসজিদের ভেতরের লোকজনকে ইসরাইলী বাহিনীর মারধরের ছবি দেখে বিস্মিত ও আতংকিত হয়েছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র।


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইসরায়েলি সরকারের `অন্তঃসারশূণ্য বক্তৃতা’র সমালোচনা করে ফিলিস্তিনিদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন।


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইসরায়েলি পুলিশের অভিযানের নিন্দা জানিয়ে বলেন, আমি আমার দেশ ও জনগণের পক্ষ থেকে মুসলমানদের প্রথম কেবলার বিরুদ্ধে জঘন্য কাজের নিন্দা জানাই এবং যত তাড়াতাড়ি সম্ভব হামলা বন্ধ করার আহ্বান জানাই। এর নামই দমনের রাজনীতি, রক্তের রাজনীতি, উস্কানির রাজনীতি। এসব হামলার মুখে তুরস্ক কখনোই নীরব থাকতে পারবে না।


তিনি আরও বলেন, আল-আকসা মসজিদে হাত দেয়া এবং এর পবিত্রতাকে পদদলিত করা আমাদের জন্য একটি ধৈর্য্যের শেষ রেখা।


তুরস্ক মুসল্লিদের উপর হামলাকে ‘অগ্রহণযোগ্য’ বলে নিন্দা করে বলেছে যে তারা মসজিদের ‘পবিত্রতা’ নষ্ট করেছে।


হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন,অব্যাহত সহিংসতার কারণে তারা ভীষণভাবে উদ্বিগ্ন। তারা উভয়পক্ষের প্রতি আরও সহিসংতা এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন।


ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, আমরা পবিত্র স্থানগুলোতে লাল রেখা অতিক্রম করার বিরুদ্ধে দখলদারদের সতর্ক করছি, যা বড়ো ধরনের আশংকার জন্ম দিচ্ছে। এছাড়া জর্ডান ও মিশর উভয় দেশ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে পৃথক পৃথক বিবৃতি দিয়েছে।


পরিস্থিতি শান্ত রাখতে সম্ভাব্য সবকিছু করতে উভয়পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানী। এই হামলার নিন্দা জানিয়ে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে আরবলীগ।


ইসরাইলের সঙ্গে ২০২০ সালে সম্পর্ক স্থাপনকারী সংযুক্ত আরব আমিরাত ও মরক্কো কঠোর ভাষায় ইসরাইলী পুলিশের এ হামলার নিন্দা জানিয়েছে। সূত্র: আলজাজিরা


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com