বাখমুতে রাশিয়া-ইউক্রেন ‘লড়াই চলছে’
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩, ১৩:০৫
বাখমুতে রাশিয়া-ইউক্রেন ‘লড়াই চলছে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনীয় এবং রুশ বাহিনী রবিবার দিনের শেষের দিকে পূর্ব ইউক্রেনের শহর বাখমুতের পরিস্থিতি সম্পর্কে পরস্পর বিরোধী সংবাদ দিয়েছে। বাখমুতে কয়েক মাস ধরে দুই পক্ষের মধ্যে ভয়াবহ লড়াই চলছে।


রাশিয়ার আধাসামরিক বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান বলেছেন, তার বাহিনী বাখমুতের প্রশাসনিক ভবনে রুশ পতাকা উত্তোলন করেছে এবং আইনি দৃষ্টিকোণ থেকে বাখমুতের নিয়ন্ত্রণ নিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার


ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, রুশ বাহিনী বাখমুতে আক্রমণ চালিয়ে যাচ্ছে। তবে, ইউক্রেনের সেনারা সাহসিকতার সাথে শহরটিকে ধরে রেখেছে। অতীতে যেমন করে তারা শত্রুর অসংখ্য
আক্রমণ প্রতিহত করেছে।


এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ওয়াল স্ট্রিট জর্নালের প্রতিবেদক ইভান গারশকোভিচকে অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন।


রবিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে টেলিফোনে কথা বলার সময় ব্লিংকেন এ আহ্বান জানান। গারশকোভিচ-এর বিরুদ্ধে রাশিয়া গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে।


জবাবে ব্লিংকেনকে লাভরভ বলেন, গারশকোভিচ-এর ভাগ্য রুশ আদালত দ্বারা নির্ধারিত হবে। তিনি ব্লিংকেনকে বলেন, ওয়াশিংটন এই মামলা নিয়ে যে রাজনীতি করছে, তা গ্রহণযোগ্য নয়। লাভরভ বলেন, ওই সাংবাদিককে হাতেনাতে ধরা হয়েছিলো; যদিও রাশিয়া এখনো কোনও প্রমাণ উপস্থাপন করেনি।


ক্রেমলিন জোর দিয়ে দাবি করে যে, গারশকোভিচ সাংবাদিকতাকে গুপ্তচরবৃত্তির আড়াল হিসেবে ব্যবহার করেছিলেন। সংবাদপত্রটি তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে। ওয়াল স্ট্রিট জর্নাল গারশকোভিচ-এর অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে।


সংবাদপত্রটি বৃহস্পতিবার তার গ্রেপ্তারকে স্বাধীন গণমাধ্যমের প্রতি জঘন্য অপমান বলে অভিহিত করেছে। এদিকে নিউইয়র্ক টাইমস গারশকোভিচ-এর আটকের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে দেয়া সংবাদ প্রতিষ্ঠানগুলোর একটি জোটের বিবৃতি প্রকাশ করেছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com