জাপানে এমপিকে বহিষ্কার
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১৭:৫০
জাপানে এমপিকে বহিষ্কার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাজ না করায় জাপান পার্লামেন্ট আইনপ্রণেতা ওশিকাজু হিগাশিতানিকে বহিস্কার করেছে। জাপান পার্লামেন্টের উচ্চকক্ষ ১৪ মার্চ মঙ্গলবার তাকে বহিস্কারের সিদ্ধান্ত নেয়। ১৫ মার্চ বুধবার টানা সাত মাস অনুপস্থিত থাকায় তাকে বহিষ্কার করা হলো।


২০২২ সালের নির্বাচনে জাপানের বিরোধীদল সেইজিকা-জোশি-৪৮ পার্টির যে দুইজন পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন ইওশিকাজু তাদের একজন। ওশিকাজু ইউটিউবার থেকে পার্লামেন্টের আইনপ্রণেতা হন।


জাপানের সংবাদমাধ্যমগুলো জানায়, গত সপ্তাহে পার্লামেন্ট থেকে ইওশিকাজুকে টোকিও এসে সশরীরে পার্লামেন্টে উপস্থিত হয়ে এতদিন ধরে তার অনুপস্থিতির জন্য ক্ষমা চাওয়ার নির্দেশ জারি করা হয়েছিল।


কিন্তু ইওশিকাজু আসেননি। বরং তিনি তার ইউটিউব চ্যানেলে ওই সময়ে তুরস্ক যাওয়ার ঘোষণা দেন। বলেন, তুরস্কের ভূমিকম্প দুর্গতদের ত্রাণ সহায়তার জন্য তিনি তার বেতন দান করবেন।


তার ওই অনুপস্থিতি সেনেটকে ক্ষুব্ধ করে এবং সেনেট সদস্যরা তাকে আজীবনের জন্য বরখাস্ত করার প্রস্তাবে ভোটের আয়োজন করার সিদ্ধান্ত নেন।


সাবেক ব্যবসায়ী ও পরে ইউটিউবার হওয়া ওশিকাজু হিগাশিতানি দুবাইয়ে তার বাড়িতেই অবস্থান করছিলেন। তার দাবি তিনি জাপান ফিরে গেলে তাকে আটক করা হতে পারে।


স্থানীয় সংবাদ মাধ্যম বলেছে, দেশটিতে ১৯৫১ সালের পর এই প্রথম কোন পার্লামেন্ট সদস্যকে বহিষ্কার করা হল। সূত্র: সিনহুয়া নিউজ


বিবার্তা/জবা


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com