ভূমিকম্পের ধ্বংসস্তূপে জন্ম নেওয়া সেই শিশুকে দত্তক নিতে হাজারো আবেদন
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৭
ভূমিকম্পের ধ্বংসস্তূপে জন্ম নেওয়া সেই শিশুকে দত্তক নিতে হাজারো আবেদন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার আলেপ্পো শহরে সোমবার ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচ থেকে উদ্ধার হওয়া সদ্য ভূমিষ্ঠ শিশুটিকে দত্তক নিতে হাজার হাজার আবেদন জমা পড়েছে। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের আলেপ্পোর জিনদায়ার্স শহরে ধ্বংসস্তূপে জন্ম হয় ওই শিশুটির। অলৌকিভাবে শিশুটি বেঁচে গেলেও তার বাবা-মা ও ভাই বোন সবাই মারা গেছেন।


ওই শিশুটির নাম আয়া রাখা হয়েছে আয়া। আরবিতে যার অর্থ অলৌকিক। শিশুটি এখন হাসপাতালে চিকিৎসাধীন। তার দেখাশোনা করা শিশুরোগ বিশেষজ্ঞ হানিফ মারুফ জানিয়েছেন, ‘সোমবার তার শারীরিক অবস্থার বেশ অবনতি হয়েছিল।’ তার অবস্থা এখন অনেকটা স্থিতিশীল।


আয়াকে উদ্ধারের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। ফুটেজে দেখা যায়, সদ্য জন্ম নেওয়া একটি শিশুকে নিয়ে দৌড়াচ্ছেন একজন উদ্ধারকর্মী।


খলিল আল-সুওয়াদি, তার এক দূর সম্পর্কের আত্মীয়, যিনি তাকে নিরাপদে টেনে নেওয়ার সময় সেখানে ছিলেন এবং তাকে সিরিয়ার আফরিনে ড. মারুফের কাছে নিয়ে যান।


হাসপাতালের ব্যবস্থাপক খালিদ আত্তিয়াহ বলেছেন, তিনি বিশ্বের বিভিন্ন প্রান্ত কয়েক ডজন ফোনকল পেয়েছেন যারা শিশু আয়াকে দত্তক নিতে চান।


তিনি বলেন, আয়ার চেয়ে চার মাস বেশি বয়সী তারও এক কন্যাসন্তান রয়েছে। তার স্ত্রী আয়াকে বুকের দুধ খাওয়াচ্ছেন।


সামাজিক মাধ্যমেও শিশু আয়াকে দত্তক নেওয়ার জন্য বহু মানুষ আবেদন করেছেন। একজন লিখেছেন, আমি তাকে দত্তক নিতে চাই এবং তাকে একটি সুন্দর জীবন দিতে চাই’। কুয়েতের একজন টেলিভিশন উপস্থাপক বলেন, ‘আমি তাকে দত্তক নেওয়ার জন্য প্রস্তুত, যদি বৈধভাবে আমাকে দেওয়া হয়।’


আয়াকে উদ্ধার করা ওই ভবনের ধ্বংসস্তূপে এখনও উদ্ধারকাজ চলছে। এখনও সেখানে চাপা পড়ে আছেন অনেকে। সূত্র: বিবিসি


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com