ইন্দোনেশিয়ায় আবারও ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ২১:৩৬
ইন্দোনেশিয়ায় আবারও ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়ার জাভাপ্রদেশে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার (৩ ডিসেম্বর) ইন্দোনেশিয়ার ভূ-পদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্প শুরু হলে সেখানের বাসিন্দারা ঘর থেকে বের হয়ে আসে।


সংস্থাটি জানায়, ভূমিকম্পটির ফলে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। দেশটির রাজধানী জাকার্তায়ও ভূমিকম্পটি অনুভূত হয়, উৎপত্তিস্থল থেকে যার দূরত্ব ২০০ কিলোমিটার দূরে।


ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) মুখপাত্র আবদুল মুহারি বলেছেন, এতে গারুত শহরে একজন আহত হয়েছে ও চারটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।


পশ্চিম জাভার অন্যান্য শহরসহ বেশ কিছু এলাকার বাসিন্দা সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে, তারা ভূমিকম্পটি তীব্রভাবে অনুভব করেছেন।


জাভাপ্রদেশের রাজধানী বান্দুংয়ে একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, একটি হোটেলের অতিথিরা ভবন থেকে বের হয়ে গেলেও পরে ভেতরে ফিরে আসেন।


গত মাসে পশ্চিম জাভার সিয়ানজুরে ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে তিন শতাধিক মানুষ নিহত হন।


উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি সক্রিয় ভূমিকম্পপ্রবণ এলাকার ওপর ইন্দোনেশিয়া অবস্থিত। এই অঞ্চলটিকে রিং অব ফায়ার বলা হয়। দেশটিতে আগেও বহুবার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। ২০১৮ সালেও সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পের আঘাতে ২ হাজারের বেশি মানুষ নিহত হন। সূত্র: রয়টার্স


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com