বিশ্বকে প্রাচ্যের উত্থান দেখাবে তুরস্ক-আরব আমিরাত: সোয়লু
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৩২
বিশ্বকে প্রাচ্যের উত্থান দেখাবে তুরস্ক-আরব আমিরাত: সোয়লু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুর্কিয়ে এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) তাদের বন্ধুত্ব বাড়াতে বিভিন্ন ক্ষেত্রে যৌথ পদক্ষেপ নিচ্ছে উল্লেখ করে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বলেছেন, বাণিজ্য, শিল্প-প্রযুক্তি, কৃষি এবং পর্যটন ক্ষেত্রে আমাদের অনেক যৌথ পদক্ষেপ এবং অনেক সফল উদ্যোগ রয়েছে। আশা করি, আমরা একসাথে পুরো বিশ্বকে প্রাচ্যের উত্থান দেখাব। আমাদের উত্থান হবে বন্ধুত্বের নামে।


গতকাল শুক্রবার ইউএইর ৫১তম জাতীয় দিবস উপলক্ষ্যে এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন সোয়লু। সোয়লু বলেন, ২০২৩ সালে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী হবে। ২০২৩ আমাদের প্রজাতন্ত্রের ১০০তম বার্ষিকী এবং আমাদের গর্বের বছর। আমি আশা করি আমরা ৫০তম বার্ষিকী এবং তুর্কিয়ের শতবর্ষ উভয়ই একসাথে উদযাপন করব।


বক্তব্যে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাইদ থানি আল ধাহেরি বলেন, দুই দেশের সম্পর্ক অভিন্ন স্বার্থ অর্জন এবং পারস্পরিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উদ্দীপিত করার ভিত্তিতে অংশীদারিত্ব এবং গঠনমূলক সহযোগিতার একটি নতুন যুগের সূচনা করেছে। চলতি বছরের শুরুতে চুক্তি স্বাক্ষরের পর রাজনৈতিক, অর্থনৈতিক, শিল্প ও সাংস্কৃতিক সম্পর্ক গভীরতর হয়েছে।


প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে তুর্কিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করতে এবং সহযোগিতাকে আরও গভীর করার জন্য সংযুক্ত আরব আমিরাতের দুই দিনের সফরে যান। সফরকালে সম্পর্ক জোরদারে বেশ কিছু বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।


বিবার্তা/জামাল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com