যুক্তরাষ্ট্রের ৩ অঙ্গরাজ্যে একদিনে ২০ টর্নেডোর আঘাত
প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ২২:৩৯
যুক্তরাষ্ট্রের ৩ অঙ্গরাজ্যে একদিনে ২০ টর্নেডোর আঘাত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় তিন অঙ্গরাজ্য মিসিসিপি, লুইসিয়ানা ও আলাবামার বিভিন্ন এলাকায় বুধবার সকাল থেকে সারাদিন অন্তত ২০টি টর্নেডো আঘাত হেনেছে। টর্নেডোর আঘাতে এসব অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে, গাছপালা ভেঙে পড়েছে এবং অনেক বাড়িঘরের ছাদও উড়ে গেছে। এএফপি।


দেশটির জলবায়ু গবেষণা ও পূর্বাভাসকেন্দ্র ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) এক বিবৃতিতে জানা গেছে এসব তথ্য। উপদ্রুত এলাকাগুলোর বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ারও আহ্বান জানানো হয়েছে এনডব্লিউএসের বিবৃতিতে।


আলবামা এবং মিসিসিপির কিছু অংশে বৃহস্পতিবার পর্যন্ত টর্নেডোর আঘাতের আশঙ্কা রয়েছে উল্লেখ করে এই দুই রাজ্যের বাসিন্দাদের উদ্দেশে বিবৃতিতে বলা হয়, ‘রাতের বেলায় যদি টর্নেডো আসে, সেক্ষেত্রে আগে থেকে সেটির আগমন টের পাওয়া খুবই কঠিন। এ কারণে দয়া করে রাত পর্যন্ত অপেক্ষা করবেন না, যত দ্রুত সম্ভব নিরাপদ আশ্রয়ের দিকে রওনা দিন।’


ন্যাশনাল ওয়েদার সার্ভিসের তথ্য অনুযায়ী, নভেম্বরের প্রথম সপ্তাহেই একের পর এক শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় তিন অঙ্গরাজ্য ওকলাহোমা, টেক্সাস এবং আরকানসাসে। চলতি মাসে টর্নেডোর কারণে একজনের মৃত্যুও হয়েছে।


টর্নেডো যুক্তরাষ্ট্রের একটি নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ। প্রায় সারা বছরই দেশটির দক্ষিণ ও দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় টর্নেডোর কারণে।


গত বছর ডিসেম্বরে একদিনে যুক্তরাষ্ট্রের কেন্টাকি, টেনেসি, আরকানসাস, মিসৌরি এবং ইলিনয়েসে আঘাত হেনেছিল কয়েক ডজন টর্নেডো। এতে অন্তত ৭৯ জন নিহত হয়েছিলেন।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com