ভারতে ৫.২ মাত্রার ভূমিকম্প
প্রকাশ : ২০ আগস্ট ২০২২, ১২:২২
ভারতে ৫.২ মাত্রার ভূমিকম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে ভারতের উত্তরপ্রদেশে। শুক্রবার দিনগত রাতে ভূমিকম্পে কেঁপে উঠে রাজ্যটি। তবে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, রাত ১টা ১২ মিনিটে উত্তরপ্রদেশের বাহরাইচে ভূমিকম্প হয়। যেখান থেকে ভারত-নেপাল সীমান্তের দূরত্ব খুব একটা বেশি নয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠের ৮২ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ২।


খবরে বলা হয়, উত্তরপ্রদেশের অযোধ্যার উত্তর-পশ্চিমে ১৭০ কিলোমিটার, লখনউয়ের উত্তর ও উত্তর-পূর্বে ১৩৯ কিলোমিটার, প্রয়াগরাজের উত্তর ও উত্তর-পশ্চিমে ২৯৮ কিলোমিটার, আগ্রার পূর্ব ও উত্তর-পূর্বে ৩৩৪ কিলোমিটার; উত্তরাখণ্ডের পিথোরাগড়ের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ১৯৬ কিলোমিটার, উত্তরাখণ্ডের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৩২১ কিলোমিটার দূরে অবস্থান করছে ভূমিকম্পের উৎসস্থল।


ভূমিকম্পে উত্তরপ্রদেশের লখনউ, বরেলি, গোরখপুর, কানপুর, রায়বরেলি, আগ্রা, উত্তরাখণ্ডের বাঘেশ্বর, হলদিওয়ানি, নয়াদিল্লির একাংশেও কম্পন অনুভূত হয়েছে।


এদিকে নেপালের একাংশেও কম্পন অনুভূত হয়েছে বলে জানানো হয়েছে ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্র থেকে। তবে আপাতত ভারতের কোথাও বড় কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি।


বিবার্তা/কেআ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com