শিরোনাম
'নতুন করে সোনার বাংলার স্বপ্ন দেখানোর দরকার নেই'
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২০, ১৪:১৬
'নতুন করে সোনার বাংলার স্বপ্ন দেখানোর দরকার নেই'
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আজ সমানে কুকথা আর অকথায় বিশ্বভারতী এবং শান্তিনিকেতনকে অপমানিত করা হচ্ছে। এই বোলপুরের মাটি রবীন্দ্রনাথের স্মৃতিধন্য। এই মাটির অপমান আমরা সহ্য করবো না। সোনার বাংলার স্রষ্টা স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। তাই বাংলায় এসে নতুন করে সোনার বাংলার স্বপ্ন দেখানোর দরকার নেই।


পাশাপাশি মমতা এদিন ঘোষণা দেন, পশ্চিমবাংলার মাটিতে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জিতবে তৃণমূল কংগ্রেসই। এনিয়ে কোনো সন্দেহ নেই। একুশই বাংলাকে পথ দেখাবে। তিনি বলেন, বাংলায় এখন বর্গী হানা শুরু হয়েছে। আপনারা সতর্ক থাকুন। এই বর্গীরা বাংলার সর্বনাশ করে দিতে পারে। তিনি রাজ্যের দল বদল প্রসঙ্গে বলেন, টাকা দিয়ে কিছু বিধায়ক হয়তো কেনা যায়। কিন্ত তাতে তৃণমূলের কিছুই যায় আসে না। তৃণমূল বাংলার মানুষের অন্তরে রয়েছে। বাংলার মানুষের থেকে তৃণমূলকে কখনই দূরে সরানো যাবে না।


মমতা এদিন বিজেপির কেন্দ্রীয় স্তরের নেতাদের কটাক্ষ করে বলেন, আজ বাংলায় এসে ফাইভ স্টারের খাবার খেয়ে দেখানো হচ্ছে আদিবাসী বাড়ির খাবার। এসব মানুষ ধরে ফেলেছে। এভাবে আদিবাসীদের অপমান করার অধিকার কারো নেই।


মমতা বলেন, প্রতিবাদের ভাষাকে জোরদার করতেই আমি বোলপুরের মাটিতে এসেছি। বোলপুরে এদিন চার কিলোমিটার পথ রোড শো করেন মমতা। স্থানীয় ডাকবাংলো মোড় থেকে শুরু করেন পদযাত্রা।


উল্লেখ্য, তৃণমূলের এই পদযাত্রার সামনের সারিতে থেকে গান করেন, কিছুদিন আগে বোলপুরে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে বাউলের বাড়িতে মধ্যাহ্নভোজন সেরেছিলেন সেই বাসুদেব বাউল।


বিবার্তা/এনকে



'গায়ের জোর বা রাজনৈতিক জোরে রাস্তা দখল করতে দেয়া হবে না'
বিবার্তা প্রতিবেদক


ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, অনেকে ভবন তৈরি করেছেন গায়ের জোর বা ক্ষমতার জোরে। এখানে কোনো গায়ের জোর বা রাজনৈতিক জোর চলবে না। যে যত বড়ই শক্তিধর হোক না কেন রাজউকের রাস্তা কেউ দখল করতে পারবে না। স্বেচ্ছায় যদি কেউ জায়গা ছেড়ে না দেয়, তাদেরকে উচ্ছেদ করে রাস্তা প্রশস্ত করা হবে’।


আজ বুধবার (৩০ ডিসেম্বর) রাজধানীর ভাষানটেক বস্তি পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


জনগণের জোর হচ্ছে সবচেয়ে বড় জোর মন্তব্য করে আতিকুল ইসলাম বলেন, ১২০ ফুট রাস্তা হয়ে গেছে ২০ ফুট। এখানে অনেক ভবন হয়েছে রাজউকের নকশা কোড ছাড়া।


মেয়র বলেন, ডেন্টাল হাসপাতাল থেকে ভাষানটেক পকেটগেট সড়ক অল্প কয়েকজন মানুষের জন্য হাজার-হাজার, লাখ-লাখ মানুষ কষ্ট পাচ্ছে। এলাকার অনেকের কাছ থেকে আমরা অভিযোগ পেয়েছি। আমি এখানে এসে দেখলাম, অনেকে জেনে-বুঝে বা না বুঝে রাস্তা দখল করে ভবন তৈরি করেছেন। রাজউকের রাস্তার নকশার মধ্যে কেউ ভবন রাখতে পারবেন না। আমরা সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করবো। সাতদিন সময় দিয়েছি। এই সময়ের মধ্যে উঠে না গেলে, ম্যাজিস্ট্রেট দিয়ে উচ্ছেদ অভিযান চালানো হবে।


বস্তিবাসীদের উন্নয়নের কথা উল্লেখ করে মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্তি উন্নয়ন করার জন্য আমাকে বলেছেন। আমি তার নির্দেশনা অনুযায়ী বস্তি দেখতে এসেছি। প্রধানমন্ত্রী বলেছেন, এদেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না। আমরা বস্তিবাসীদের পুর্নবাসনের চেষ্টা করছি। আশা করি, বস্তিবাসীদের জন্য স্থায়ী সমাধান করতে পারবো।


বিবার্তা/জাহিদ/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com