শিরোনাম
দিল্লিতে গৃহবন্দি কেজরিওয়াল!
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২০, ১৫:৩২
দিল্লিতে গৃহবন্দি কেজরিওয়াল!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার দেশ জুড়ে ভারত বন্ধ পালিত হচ্ছে। এর মধ্যেই মঙ্গলবার সকালে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গৃহবন্দি করা হয়েছে বলে আম আদমি পার্টির (এএপি) পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। দলের অভিযোগ, কৃষকদের পাশে দাঁড়িয়েছিলেন বলেই কেন্দ্রীয় সরকারের নির্দেশে মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করা হয়েছে। তবে কেজরিওয়ালকে গ্রেফতারের কথা অস্বীকার করেছে দিল্লি পুলিশ।


এএপির এক টুইট বার্তায় তার গৃহবন্দির কথা উল্লেখ করে বলা হয়েছে, ‘বিজেপির দখলে থাকা দিল্লি পুলিশ মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়ালকে গৃহবন্দি করেছে।’ সোমবার সিংঘু সীমানায় আন্দোলনকারী কৃষকদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন কেজরিওয়াল। সে কারণেই তাকে গৃহবন্দি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এই মুহূর্তে তার বাসভবনে কারও প্রবেশ এবং সেখান থেকে বেরিয়ে আসার অনুমতি দেওয়া হচ্ছে না বলে তার দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে।


কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই রয়েছে দিল্লি পুলিশ। তাই অমিত শাহের নির্দেশেই কেজরিওয়ালকে গৃহবন্দি করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন এএপির নেতারা। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে দিল্লি পুলিশ। উত্তর দিল্লির জেলা প্রশাসক জানিয়েছেন, ‘মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করা হয়নি। তার বাসভবনের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে মাত্র, যাতে তার দলের সদস্যদের সঙ্গে অন্য কোনও দলের সংঘর্ষ না বাধে।


কিন্তু পুলিশের যুক্তি প্রত্যাখ্যান করেছে কেজরিওয়ালের দল। তাদের অভিযোগ, রাজধানীর তিন মেয়রকে কেজরিওয়ালের বাসভবনের সামনে নিয়ে হাজির হয়েছে পুলিশ। তাদের দিয়ে ইচ্ছাকৃত বিক্ষোভ করানো হচ্ছে যেন মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করার পেছনে যুক্তি সাজানো যায়। সে অনুযায়ী, ব্যারিকেড দিয়ে বাসভবনের সামনের অংশটুকু ঘিরে ফেলা হয়েছে। পরিস্থিতির দোহাই দিয়ে মুখ্যমন্ত্রীর সব কর্মসূচিও বাতিল করা হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেজরিওয়ালের বাড়ির সামনে ধস্তাধস্তিও শুরু হয়। ফলে তিনি বাড়ি থেকে বের হতে পারছেন না। আবার কেউ বাইরে থেকে বাড়িতে ঢুকে তার সঙ্গে দেখাও করতে পারছেন না।


প্রায় ২৩ দিন ধরে রাজধানী দিল্লি সংলগ্ন পাঞ্জাব ও হরিয়ানা সীমান্তে কৃষক আইনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। মঙ্গলবার সিংঘু সীমানায় আন্দোলনকারী কৃষকদের পাশে গিয়ে দাঁড়ান কেজরিওয়াল। তবে তা নিয়েও কেন্দ্রীয় সরকার ও বিজেপির তোপের মুখে পড়তে হয়েছে তাকে। গেরুয়া শিবিরের অভিযোগ, আইন চালু হওয়ার পর তা কার্যকর করতে বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছিল কেজরিওয়াল সরকার। কিন্তু হাওয়া অন্য দিকে বইতে দেখে অবস্থান পাল্টে ফেলেছেন মুখ্যমন্ত্রী ও তার দল। বিরোধীদের অভিযোগ, পাঞ্জাবে দলের ভোট ব্যাংকের কথা মাথায় রেখেই কৃষকদের প্রতি লোকদেখানো দরদ দেখাতে ছুটে গিয়েছেন কেজরিওয়াল।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com